Sep 4, 2017
49 Views
0 0

আগামীকাল শুভ মধু পূর্ণিমা

লিখেছেন:

আগামীকাল শুভ মধু পূর্ণিমা। সারাবিশ্বের বৌদ্ধদের জন্য অন্যতম এক শুভ তিথি। বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমা ভাদ্র মাসে পূর্ণিমা তিথি বিশ্বে এটি মধু পূর্ণিমা নামে বেশি পরিচিত।

এদিন উপলক্ষে আগামীকাল দেশের বিহারে মধু দানসহ নানা উৎসব ও আনন্দে এবং যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হবে। সব বয়সের ও শ্রেণীর নর-নারীরা আগামীকাল বুদ্ধ ও ভিক্ষুসংঘকে মধু দান করার জন্য উৎসবে মেতে উঠবে।

বানরের মধু দানের এক বিরল ঘটনা এবং এক হস্তী দ্বারা বুদ্ধকে সেবা দানের এক অপূর্ব স্মৃতি বিজড়িত শুভ তিথি ভাদ্র পূর্ণিমা। গৌতমবুদ্ধ ভারতের এলাহাবাদের পূর্বদিকে পারল্যেয় বনে এক বর্ষাব্রত পালন করেছিলেন। সেখানে বনের এক হস্তী ফলমূল সংগ্রহ করে বুদ্ধকে দান করত।তেমনি এক ভাদ্র পূর্ণিমায় বনের হস্তী দ্বারা বুদ্ধকে নানান ধরনের ফলমূল প্রদান করে। এই দৃশ্য দেখে এক বানরেরও কিছু প্রদানের ইচ্ছা জাগে। সে এক মধুভরা মৌচাক মহামতি বুদ্ধকে দান করে। বুদ্ধ তার দান গ্রহণ করেন। বুদ্ধ তার দান গ্রহণ করাতে বানর ভীষণভাবে আনন্দিত হয় এবং খুশীতে গাছে গাছে লাফাতে থাকে।

মহামতি বুদ্ধকে বানরের মধু দানের এই স্মরণীয় ঘটনাকে কেন্দ্র করে এই পূর্ণিমার নাম হয় মধু পূর্ণিমা।

এই দিনটি উপলক্ষে আগামীকাল রাজধানীর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার, মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, চট্টগ্রাম শহরের নন্দনকানন বৌদ্ধ বিহার ও কাতালগঞ্জ নবপন্ডিত বিহার, চট্টগ্রামের রাউজান উপজেলার আবুরখীল অজন্তা বিহার, সুদর্শন বিহার, মহামুনি বিহার, রাঙ্গুনিয়ার সৈয়দবাড়ি ধর্মচক্র বিহার, সৈয়দবাড়ী শান্তিময় বিহার, সৈয়দবাড়ী ধর্মপ্রবর্তন বিহার, ইছামতি ধাতুরত্ন বিহার, পটিয়ার উনাইনপূরা লংকারাম বিহার, বোয়ালখালীর ধর্মানন্দ বিহার, চন্দনাইশের সাতবাড়িয়া নবরত্ন বিহার, সাতকানিয়ার ঢেমশা বিহার, রাঙ্গামাটি পার্বত্য জেলার রাজবন বিহার, খাগড়াছড়ির কেন্দ্রীয় বিহার, বান্দরবানের জাদি বিহার, কক্সবাজারের অগ্গমেধা বিহার, পটুয়াখালীর কলাপাড়া বিহার, বরগুনার তালতলী বিহার, রামুর কেন্দ্রীয় সীমা বিহার,রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহার, প্রজ্ঞামিত্র বন বিহারসহ সারাদেশের বৌদ্ধ বিহারে এই উৎসব যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পালিত হবে।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।