এক নজরে পবিত্র ত্রিপিটক

Smiley face

ত্রিপিটক বৌদ্ধধর্মের পবিত্র ধর্মগ্রন্থ। ত্রিপিটক হল বুদ্ধবাণী। মানবের দুঃখমুক্তির পথ-প্রদর্শনই এ মহান বাণীর মুখ্য উদ্দেশ্য। এ বিশালকায় ধর্মগ্রন্থ তিনটি পিটকে বিভক্ত- সুত্ত পিটক, বিনয় পিটক ও অভিধম্ম পিটক।

সুত্ত পিটক পাঁচটি নিকায়ে বিভক্ত, যথা- ১) দীঘ নিকায়, ২) মজ্‌ঝিম নিকায়, ৩) সংযুক্ত নিকায়, ৪) অঙ্গুত্তর নিকায় ও ৫) খুদ্দক নিকায়।

পঞ্চম ভাগ খুদ্দক নিকায়ে আছে ১৫টি গ্রন্থ। গ্রন্থগুলোর নাম- ১) খুদ্দক পাঠ, ২) ধম্মপদ, ৩) উদান, ৪) ইতিবুত্তক, ৫) সুত্তনিপাত, ৬) বিমান বত্থু, ৭) পেতবত্থু, ৮) থের গাথা, ৯) থেরী গাথা, ১০) জাতক, ১১) নিদ্দেস (মহানিদ্দেস ও চুল্লনিদ্দেস), ১২) পটিসম্ভিদামগ্‌গ, ১৩) অপদান, ১৪) বুদ্ধবংস ও ১৫) চরিয়াপিটক। সুত্তপিটকে আছে বুদ্ধ প্রচারিত ধর্মের চতুরার্য সত্য, প্রতীত্য সমুৎপাদ, ৩৭ প্রকার বোধিপক্ষীয় ধর্ম, নির্বাণ প্রভৃতি বৌদ্ধ দর্শনের মূলতত্ত্বগুলোর বিশদ আলোচনা ও নৈতিক উপদেশ। এছাড়া আছে- বুদ্ধকালীন ভারতের সামাজিক, অর্থনৈতিক, ভৌগলিক বিবরণ এবং প্রাক্‌ বৌদ্ধ যুগের ধর্মীয় বিশ্বাস ও দার্শনিক চিন্তাধারার প্রতিফলন। সুত্তপিটকে ২১ হাজার ধর্মস্কন্ধ। দীঘ নিকায়ে ৩৪টি দীর্ঘ মাপের সূত্র, মজ্‌ঝিম নিকায়ে ১৫২টি সূত্র, সংযুক্ত নিকায়ে ২৮৮৯টি সূত্র, অঙ্গুত্তর নিকায়ে মোট ২৩০৮টি সূত্র আছে। খুদ্দক নিকায়ে ১৫টি গ্রন্থে ক্ষুদ্রাকারের বহু সূত্র রয়েছে। দশম গ্রন্থ জাতকে ৫৫০টি জাতক রয়েছে।

ভিক্ষু-ভিক্ষুনীদের সামগ্রিক জীবন-যাপন ও আচার-আচরণ নিয়ন্ত্রণ করার জন্যে প্রয়োজনীয় বিধি-নিষেধ আরোপ সংক্রান্ত আলোচনা সাস্ত্রই বিনয় পিটক। এ বিনয় পিটকেও পাঁচটি গ্রন্থ- ১) ভিক্‌খু বিভঙ্গ – ২২৭টি শিক্ষাপদ, ২) ভিক্‌খুনী বিভঙ্গ – ৩১১টি শিক্ষাপদ, ৩) মহাবগ্‌গ, ৪) চুল্লবগ্‌গ এবং ৫) পরিবার পাঠ। বিনয় পিটকে ২১ হাজার ধর্মস্কন্ধ।

অভিধর্ম্ম পিটক হল- বুদ্ধের মূল ধর্মতত্ত্ব সমূহের পুংখানুপুংখ বিভাজন ও বিশ্লেষণ অর্থাৎ দর্শন সম্পর্কীয় আলোচনাই অভিধর্ম পিটক। এ পিটকে সাতটি গ্রন্থ আছে। যথা- ১) ধম্ম সঙ্গণী, ২) বিভঙ্গ, ৩) ধাতুকথা, ৪) পুগ্‌গল পঞ্‌ঞত্তি, ৫) কথাবত্থু, ৬) যমক ও ৭) পট্‌ঠান। অভিধর্ম পিটকে ৪২ হাজার ধর্মস্কন্ধ আছে। এভাবে সমগ্র ত্রিপিটকে চুরাশি হাজার (৮৪,০০০) ধর্মস্কন্ধ আছে। একটি মাত্র যুক্তি বা ভাব প্রকাশকারী পদকে একটি ধর্মস্কন্ধ বলে।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Short URL: http://thebuddhisttimes.com/?p=6342

ধম্মবিরীয় ভিক্ষু Posted by on Aug 25 2017. Filed under গ্রন্থ পরিচিতি, বৌদ্ধধর্ম. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

You must be logged in to post a comment Login

Smiley face

সর্বশেষ টাইমস

Recent Posts: NivvanaTV covering Buddhist and Buddhist community in World, with weekly news, views, entertainment, and programs for all age.

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

সুপ্রিয় চাকমা শুভ,রাঙামাটি সাম্প্রতিক পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০টি পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে বিদেশী দাতা সংস্থা দি স্যালভেশন আর্মী বাংলাদেশ। শুক্রবার (১৯ জানুয়ারী) সকালে বিলাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসাবে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ করেন। […]

Photo Gallery

Top Downloads

Icon

The Buddhist Times Android apps 46.21 KB 54 downloads

...
Icon

অভিধর্ম্মার্থ সংগ্রহ 1.65 MB 1 downloads

গ্রন্থের নামানুসারে ইহা একটি অর্থ-সংগ্রহ...
Developed by Dhammabiriya
error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।