কফি হাউজের সেই কিংবদন্তী শিল্পী মান্না দে-র জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী

Smiley face

 কফি হাউজের সেই কিংবদন্তী শিল্পী মান্না দে-র জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী

 ইলা মুৎসুদ্দী

manna

১৯১৯ সালের ১লা মে উপমহাদেশের জীবন্ত কিংবদন্তী মান্না দে জন্মগ্রহণ করেন। বাবার নাম পূর্ণ চন্দ্র দে এবং মাতার নাম মহামায়া দে। শৈশবে তিনি ”ইন্দ্র বাবুর পাঠশালা” নামে একটি ছোট প্রাক- প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করেন। পরবর্তীতে তিনি ষ্কটিশ গির্জা কলেজিয়েট ষ্কুল এবং  ষ্কটিশ গির্জা কলেজে স্নাতক ডিগ্রী লাভ করেন। মান্না দে-র সর্বকনিষ্ঠ কাকা সঙ্গীতাচার্য কৃষ্ণ চন্দ্র দে সঙ্গীতে তাঁকে খুব বেশী অনুপ্রাণিত ও উৎসাহিত করেছেন। তিনি তার কাকা কৃষ্ণ চন্দ্র দে  এবং ওস্তাদ দাবির খানের কাছ থেকে গানের শিক্ষা লাভ করেন। কলেজে অধ্যয়নকালীন তিনি তার সহপাঠীদেরকে গান শুনিয়ে আসর মাতিয়ে রাখতেন। কলেজে থাকাকালীন সময়ে গানের প্রতিযোগীতায় ধারাবাহিকভাবে তিন বছর তিনটি আলাদা বিভাগে প্রথম হয়েছিলেন। ১৯৪২ সালে কাকা কৃষ্ণ চন্দ্র দে’র সাথে বোম্বে (বর্তমান মুম্বাই) দেখতে যান। সেখানে শুরুতে কাকার অধীনে সহকারী হিসেবে পরবর্তীতে শচীন দেব বর্মণ (এস.ডি বর্মণ) এর অধীনে কাজ করেন। এরপরে তিনি অনেক স্বনামধন্য গীতিকারের সান্নিধ্যে আসেন। একসময় নিজেই স্বাধীনভাবে কাজ করতে শুরু করেন। ঐসময়ে তিনি বিভিন্ন হিন্দি চলচ্চিত্রের জন্য সঙ্গীত পরিচালনার পাশাপাশি ওস্তাত আমান আলি খান এবং ওস্তাদ আব্দুল রহমান খানের কাছ থেকে হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীতে তালিম নেন। তামান্না চলচ্চিত্রের মাধ্যমে গায়ক হিসাবে মান্না দে’র অভিষেক ঘটে।  সুরাইয়ার সাথে দ্বৈত সঙ্গীতে গান এবং সুরকার ছিলেন কাকা কৃষ্ণ চন্দ্র দে। ঐ সময়ে গানটি জনপ্রিয়তা অর্জন করেছিল।   মশাল ছবিতে শচীন দেব বর্মণের গীত রচনায় ”ওপার গগন বিশাল” নামে একক গান গেয়েছিলেন। এর গানের কথা লিখেছিলেন কবি প্রদীপ। ১৯৫২ সালে মান্না দে বাংলা এবং মারাঠী ছবিতে একই নামে এবং গল্পে ”আমার ভূপালী” গান করেন। এর ফলেই তিনি জনপ্রিয় গায়ক হিসাবে সঙ্গীতপ্রেমীদের নিকট স্বীকৃতি পান এবং নিজেকে প্রতিষ্ঠিত করেন। মান্না দে ভীমসেন জোসি’র সাথে একটি জনপ্রিয় দ্বৈত গান “কেতকী গুলাব জুহি” গান। এছাড়াও তিনি কিশোর কুমারের সাথে আলাদা গোত্রের দ্বৈত গান হিসেবে ”ইয়ে দোস্তী হাম নেহী তোরেঙ্গে (শোলে)” এবং এক চতুর নার (পদোসান)” গান। এছাড়াও মান্না দে শিল্পী ও গীতিকার হেমন্ত মুখোপাধ্যায় সহ আরো বেশকিছু গীতিকারের সাথে বাংলা ছবিতে গান গেয়েছিলেন। দ্বৈত সঙ্গীতে লতা মুঙ্গেশকরের সাথে গান করেছেন। রবীন্দ্রসঙ্গীত সহ প্রায় ৩৫০০ গান গেয়েছেন মান্না দে।

স্মৃতিকথা ঃ কফি হাউস সিরিজের বিখ্যাত গানটা সুপর্ণকান্তির সুর। গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার। কিছুটা জোর করেই আড্ডা নিয়ে একটা গান লিখিয়ে নিয়েছিলেন সুপর্ণ। পুত্রসম গীতিকারের এই আবদার ফেলতে পারেননি গৌরীপ্রসন্ন। গানটা লেখা হল। প্রাণ ঢেলে তাতে সুর করলেন নচিকেতা ঘোষের সুযোগ্য পুত্র। তখন তিনি সদ্য স্নাতক হয়েছেন। গানটা বেশ মনে ধরে গেল মান্না দে-র। সঙ্গে সঙ্গেই সিদ্ধান্ত নিয়ে ফেললেন, রেকর্ড করবেন। তারপর কী হল, সে এক ইতিহাস। মুখে মুখে ছড়িয়ে গেল সেই গান। দেশে-বিদেশে মান্না দে যেখানেই গাইতে যান, এই গানের আবদার আসবেই। আড্ডাপ্রিয় বাঙালির নস্টালজিয়ার সঙ্গে জড়িয়ে গেল গানটা।

কিন্তু একটা তথ্য বাঙালি হয়ত শুনলে বিশ্বাসও করবে না। সেটা হল, কফিহাউস গাওয়ার আগে বা পরে মান্না দে নিজে কখনও কফিহাউস যানননি । এমনকি কফিহাউস সিরিজের দ্বিতীয় গানটার পরেও যাননি (গিয়েছিলেন গানটা রেকর্ড হওয়ার দু দশকরও পরে)।   এমনকি এই দুই গানের সুরকার সুপর্ণকান্তিও যাননি। প্রসঙ্গ উঠতেই বললেন, ‘মান্না দে যদি নাই গিয়ে থাকেন, কী আসে যায়। না গিয়েও যদি ওইরকম গান গাওয়া যায়, মন্দ কী ! কফিহাউসের গান বাঙালি মনে রেখেছে, ওই গান শুনে মানুষ কফি হাউসে যায়, এটাই আমার তৃপ্তি।’

 

১৯৫৩ সালের ১৮ ডিসেম্বর তিনি কেরালার মেয়ে সুলোচনা কুমারনকে বিয়ে করেন। তাদের দুই কন্যা রয়েছে। মান্না দে পঞ্চাশ বছরেরও বেশী সময় মুম্বাইয়ে কাটানোর পর বর্তমানে ব্যাঙ্গালোরের কালিয়ানগর শহরে বাস করছেন। এখনও তিনি বিভিন্ন সঙ্গীতবিষয়ক অনুষ্ঠানে যোগ দিতে বিভিন্ন স্থানে ভ্রমণ করে থাকেন।

২০০৫ সালে বাংলাভাষায় তার আত্মজীবনী ”জীবনের জলসাঘরে” আনন্দ প্রকাশনীর মাধ্যমে প্রকাশিত হয়। পরে এটি ইংরেজীতে ”মেমরীজ কাম এলাইভ”, হিন্দীতে ”ইয়াদেন জি ওথি” এবং মারাঠী ভাষায় ”জীবনের জলসাঘরে” নামে অনুদিত হয়েছে।  মান্না দে’র জীবন নিয়ে ”জীবনের জলসাঘরে” নামে একটি তথ্যচিত্র ২০০৮ সালে মুক্তি পায়। মান্না দে সঙ্গীত একাডেমী মান্না দে’র সম্পূর্ণ আর্কাইভ বিকশিত ও রক্ষণাবেক্ষণ করছে। রাবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কোলকাতা সঙ্গীত ভবনে মান্নাদের সঙ্গীত  সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।

মান্না দে ১৯৬৯ সালে হিন্দি চলচ্চিত্র ‘মেরে হুজুর’, ১৯৭১ বাংলা চলচ্চিত্র ‘নিশি পদ্মে’ ছবিতে গানের জন্য শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পীর পুরস্কার লাভ করেন। এ ছাড়া ভারত সরকারের সর্বোচ্চ সম্মাননা পদ্মবিভূষণ পুরস্কার, দাদাসাহেব ফালকে পুরস্কার, ভারত সরকার পদ্মশ্রী পুরস্কার ছাড়াও বিভিন্ন রাজ্য ও সংগঠনের তরফ থেকে আজীবন সম্মাননা লাভ করেন। উপমহাদেশের জীবন্দ কিংবদন্তী বাংলা ও হিন্দি গানের প্রখ্যাত শিল্পী ২৪শে অক্টোবর ২০১৩ পরপারের ডাকে চিরদিনের তরে চলে গেছেন। কিন্তু রেখে গেছেন তাঁর অসংখ্য গানের ডালি। গানের মাধ্যমেই বেঁচে থাকবেন তিনি আজীবন সকল দর্শকদের হৃদয়ে। উপমহাদেশের কিংবদন্তী শিল্পী মান্না দে-র জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী জানাই।

লেখক ঃ কলাম লেখক, প্রাবন্ধিক, elamutsuddy@yahoo.com

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Short URL: http://thebuddhisttimes.com/?p=1310

Posted by on Apr 30 2016. Filed under সমাজ ও সংস্কৃতি. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

You must be logged in to post a comment Login

Smiley face

সর্বশেষ টাইমস

Recent Posts: NivvanaTV covering Buddhist and Buddhist community in World, with weekly news, views, entertainment, and programs for all age.

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

সুপ্রিয় চাকমা শুভ,রাঙামাটি সাম্প্রতিক পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০টি পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে বিদেশী দাতা সংস্থা দি স্যালভেশন আর্মী বাংলাদেশ। শুক্রবার (১৯ জানুয়ারী) সকালে বিলাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসাবে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ করেন। […]

Photo Gallery

Top Downloads

Icon

The Buddhist Times Android apps 46.21 KB 54 downloads

...
Icon

অভিধর্ম্মার্থ সংগ্রহ 1.65 MB 1 downloads

গ্রন্থের নামানুসারে ইহা একটি অর্থ-সংগ্রহ...
Developed by Dhammabiriya
error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।