Jan 17, 2018
8 Views
0 0

কুমিল্লায় ৩শ’ বছর পুরোনো বৌদ্ধ বিহার সদৃশ্য নকশা উদ্ধার

লিখেছেন:

কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজার সংলগ্ন একটি জমি থেকে মাটি খুড়ে তিন স্থরের একটি বৌদ্ধ বিহার সদৃশ নকশা অবকাঠামো পাওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় গণমাধ্যম সূত্র বলছে, গত ১০ জানুয়ারী কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজার সংলগ্ন একটি জমির মাটি ভরাটের কাজ করার সময় বৌদ্ধ বিহার সদৃশ্য নকশাটি পেয়ে কাজে নিয়োজিত শ্রমিকেরা এটি লুকিয়ে পেলে। পরে গত সোমবার (১৫ জানুয়ারি) রাতে পুলিশ স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার করে।

পুলিশ ও স্থানীয় সুত্রে গণমাধ্যম জানায়, জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার বাজার সংলগ্ন সাবেক ইউপি চেয়ারম্যান আবু তাহেরের বাড়ির পাশে জামাল মিয়া স-মিল স্থাপনের জন্য নিচু জমি ট্রাক্টরযোগে আনা মাটি দিয়ে ভরাটের সময় স্বপন নামের এক শ্রমিকের কোদালে শক্ত কিছু একটা জিনিসের কোপ লাগে। এ সময় বিষয়টি মাটি ভরাটের কাজ তদারকির দায়িত্বে থাকা গাইবান্ধার আনোয়ারুল ইসলামকে জানালে তিনি বিষয়টি গুরুত্ব না দিয়ে চলে যায়। পরে স্বপন জিনিসটি তুলে মূর্তি সদৃশ্য দেখে সেটা গোপনে তার বাসায় নিয়ে পরিস্কার করে রেখে দেন। পরে বিষয়টি স্থানীয়দের মাঝে জানাজানি হলে গত ১৫ জানুয়ারি রাতে বুড়িচং থানার দেবপুর ফাঁড়ি পুলিশকে অবহিত করে।

খবর পেয়ে এসআই সফিকুর রহমান, এএসআই আল-আমিন, আনিসসহ একদল পুলিশ ঘটনাস্থলে এসে পাশ্ববর্তী পরিহলপাড়া গ্রামের রফিক মিয়ার বাড়ি থেকে মূর্তিটি উদ্ধার করে।

পুলিশ জানায়, মূর্তিটি বৌদ্ধ বিহার সদৃশ্য তিন স্তরের। এর উচ্চতা প্রায় ৬ ইঞ্চি ওজন ১ কেজি ৩’শ গ্রাম। কুমিল্লা কোটবাড়ি যাদুঘরের কাষ্টডিয়ান আব্দুল্লাহ জানান, অমূল্য এই মূর্তিটি প্রায় সাড়ে তিনশত বছরের পুরোনো।

স্থানীয় সুত্র আরো জানায়, গোমতী নদীর প্রতিরক্ষা বাধেঁর ভিতর বুড়িচং এর ময়নামতি এলাকা থেকে ট্রাক্টরে করে আসা মাটির সাথে এই মূর্তিটি এখানে চলে এসেছিল। বর্তমানে মূর্তিটি দেবপুর পুলিশের হেফাজতে রয়েছে। পরবর্তীতে এটা প্রত্নতাত্ত্বিক বিভাগের কাছে হস্তান্তর করা হবে বলে পুলিশ জানায়।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।