Jul 27, 2016
33 Views
0 0

কোথায় ও নেই যেনো শিক্ষার নাম, বিবেকের দাম

লিখেছেন:

sumonraj-baruaসুমন রাজঃ তথাগত বুদ্ধ তার সারাটি জীবন ব্যয় করেছে বিশ্বমানবতার সেবায়। জগতের সকল প্রানীর সুখ কামনায় মুক্তির পথ খুঁজেছেন। কোন শ্রেনী,ব র্ণ, গোত্র, গোষ্টি, ধনী, গরীব একক ভাবে প্রধান্য পাই নি বুদ্ধের কাছে। আমরা বৌদ্ধরা কেনো আজ প্রভাবশালী ধনাঢ্য বা সমাজপতি দের দ্বারা প্রভাবিত?যাদের কথায় সমাজ চলে তাদের কথা বলছি।ওরা কারা? ওদের কত টুকু শিক্ষাযোগ্যতা? কি জ্ঞান আছে তাদের স্বর্ধমের? হিসাব কষে দেখবেন ওদের স্বর্ধমের প্রতি নেই কোন জ্ঞান। অনেকে শীল প্রার্থনা তো দুরের কথা বুদ্ধ বন্দনা ও ভিক্ষু বন্দনা জানে না। আজ ওরা সমাজপতি ওরা সমাজের শাসক,ওরা সংগঠনের নেতা। যেই খানে সুশিক্ষা, স্বর্ধমের কোন মুল্য নেই।যেইখানে গরীব, মেধাবী দের অধিকার হরন করা হচ্ছে প্রতিনিয়ত।

সব কিছুর মুলে চলছে অর্থের খেলা। কোথায় ও নেই যেনো শিক্ষার নাম বিবেকের দাম! বিহার কমিটি হতে শুরু করে সকল ধর্মীয়, সামাজিক অনুষ্টানে ধনাঢ্য দের প্রতিনিধিত্ব চলছে।মূখর্রা বসেছে মন্ঞে আর শিক্ষিতরা নির্ভিকার শ্রোতা। এই মূর্খতা খেলা কে বাহ বা দিচ্ছি আমরা সবাই!”শিক্ষা জাতির মেরুদন্ড”সমাজে যদি শিক্ষাকে মূল্যায়ন করা হয় সমাজ কখন ও অগ্রগতি হবে না। স্বধর্মের প্রতি অনাস্হা জন্মাবে আগামীতে। স্বধর্মের প্রসারিত, প্রচারে বিশ্বাস জন্মাতে শিক্ষা ছাড়া কোন বিকল্প নাই।

তথাগত সম্যক বুদ্ধ যেই স্বন্পময় সমাজ, পৃথিবী দেখেছিল আমরা বুদ্ধের অনুসারী হয়ে উজ্বল আগামীর শ্রীবৃদ্ধির বৌদ্ধ সমাজ গড়তে এই হীন মনোভাব,  নৈতিকতার পরিবর্তন করি।সকলের নিরাপদ জীবন কামনা করছি।মনে করিয়ে দিলাম -অহিংসা পরম ধর্ম মোদের।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
Article Categories:
প্রবন্ধ
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।