Apr 21, 2016
40 Views
0 0

জনপ্রিয় সঙ্গীত শিল্পী থেকে বৌদ্ধ ভিক্ষু

লিখেছেন:

singer_sayananএকজন পপ তারকা, যিনি রাতের আঁধারে থাইল্যান্ডের বিভিন্ন প্রান্তের কনসার্ট হলগুলো কাঁপাতেন, যার গিটারের এক স্পর্শে রাতের কনসার্টহলগুলোতে তরুন তরুণীদের জন্য আসতো আনন্দ ফুর্তির আসর, এমন এক ঐশ্বর্যময় জীবন ত্যাগ করে ভিক্ষু জীবন কে শান্তির পথিকৃৎ হিসেবে বেছে নিয়েছেন শিল্পী ছায়ানান, যিনি বর্তমানে জয়ানন্দ ভিক্ষু। বর্তমানে থাইল্যান্ডের বিখ্যাত বৌদ্ধ বিহার ওয়াট লুম্পা সোড ধাম্মাকায়ারামে নিবিড় ধ্যান চর্চায় জীবন অতিবাহিত করছেন।

  • সময়ের তুমুল জনপ্রিয় সেই পপ সংগীত শিল্পীর সাক্ষাতকার নিয়ে সঙ্গীত শিল্পী থেকে একজন শান্ত সৌম্য বৌদ্ধ ভিক্ষুর হওয়ার কথা থাইল্যান্ড থেকে লিখেছেন ভদন্ত অমিতানন্দ ভিক্ষু।

শিল্পী ছায়ানান ১৯৬০ সালের ১৯শে মে থাইল্যান্ডের সুরাত্থানি প্রদেশের থাশাং উপজেলার বাংনাম শহরে জন্মগ্রহণ করেন। ওনার শৈশবকাল কাটে অত্যন্ত দুর্বিষহ জীবন দিয়ে। জন্মের পর ওনার পিতা ওনাকে ত্যাগ করে নিরুদ্দেশ হয়ে যান। ওনার বয়স যখন ২ বছর তখন এক দুরারোগ্য ব্যাধিতে মাতার মৃত্যু হয়। পিতামহের হাত ধরে ছায়ানানের শৈশব শুরু হতে থাকে। ৫ বছর বয়সে বাংনাম শহরে বান্যায় স্কুলে তার শিক্ষার হাতেখড়ি। স্কুলটি ওয়াট মেত্তা নামে একটি বিহারের আওতায়। সেখান থেকেই সাধারণ শিক্ষার সাথে সাথে তার ধর্মীয় শিক্ষারও প্রভূত উন্নতি সাধন হতে থাকে। প্রাথমিক শিক্ষা শেষ করার পর একই প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এর পর সঙ্গীতের ওপর তার শিক্ষা গ্রহণের প্রবল ইচ্ছা জাগে। তিনি বাংনাম শহরে এক গিটার শিক্ষা কেন্দ্রে যোগ দেন, সাথে গান ও শিক্ষা করেন। এর অয়েলা ব্যান্ড দলের সাথে যুক্ত হন লিড গিটার বাদক হিসেবে। অল্প সময়ে তার গিটার বাজনার সাথে সাথে গান ও গাইতে থাকেন। এরই মধ্যে তিনি রাজাবাত বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত বিভাগে সুযোগ পান এবং শিক্ষা করতে থাকেন। ছাত্র হিসেবে ব্যাংককের আনুসাওয়ালি শহরে তার ব্যান্ড দলের সাথে থাই রাজার জন্মদিন উপলক্ষে নিজের লেখা একটি রক গান পরিবেশন করেন। এর পর আর পেছন ফিরে তাকাতে হয়নি। থাইল্যান্ডের বিভিন্ন স্থান থেকে ডাক পেতে থাকেন কনসার্টের জন্য। আস্তে আস্তে পুরো থাইল্যান্ড জুড়ে ছায়ানান রক স্টার শিল্পীর লিস্টে চলে আসেন তিনি। ছায়ানান ব্যক্তিগত জীবনে ১৫ টি এ্যালবামের কাজ করেছেন। তার প্রথম এ্যালবাম হল “ছিভিত” যার বাংলা অর্থ জীবন। তাছাড়াও জীবনমুখী ও সামাজিক সমস্যা নিয়েও অনেক একক গান করেন তিনি। ব্যক্তিগত সম্পদ হিসেবে ওনার প্রাপ্ত আছে অঢেল সম্পত্তি।  তুমুল এই স্বর্ণালী সময়ে অনেকেই তাকে বিয়ে করতে চাইলেও দাদুর ইচ্ছেতেই সুরাত্থানি প্রদেশের ১৯৮৬ সালের ১৫ই অক্টোবর এক ব্যবসায়ীকে বিয়ে করেন। ৪ বছর সংসার করার পর বিচ্ছেদ হয়। এর পর আর বিয়ে করেন নি। ব্যক্তিগত জীবনে ছায়ানান নিঃসন্তান।

 অমিতানন্দ ভিক্ষুর সাথে জয়ানন্দ ভিক্ষু

অমিতানন্দ ভিক্ষুর সাথে জয়ানন্দ ভিক্ষু

মধ্য বয়সে এসে ছায়ানান এত সম্পদ আর আভিজাত্য থেকেও নিজের মধ্যে অনিত্য আর বৈরাগ্য খুঁজে পান। বিশেষ করে থাইল্যান্ডের বিখ্যাত বৌদ্ধধর্মীয় লেখক এবং গবেষক প্রয়াত আচান বুদ্ধাদাসার প্রতীতসমুদপাদ বিষয়ক জন্মান্তরের বিশ্লেষণ শুনে সব কিছু ত্যাগ ২০১৪ সালে করে বুদ্ধ শাসনে প্রবেশ করেন। ওনার ব্যক্তিগত সঞ্চিত অঢেল সম্পত্তি খরচ করা হচ্ছে থাই শ্রামণদের জন্য যারা লেখাপড়ার খরচ জোগাতে পারছেন না। সুরাত্থানি প্রদেশের বুদ্ধাদাসা সামুত ভাবনা কেন্দ্রে ভিক্ষু হলেও বর্ষাবাস যাপন করছেন থাইল্যান্ডের বিখ্যাত বৌদ্ধ বিহার ওয়াট লুম্পা সোড ধাম্মাকায়ারামে। বর্তমানে তিনি ২২ জন থাই শ্রামণ কে নিজ খরচে সেখানে পালি ও বৌদ্ধ ধর্মীয় বিষয়ের খরচ যোগাচ্ছেন। আজীবন এইভাবে সমাজ সেবা এবং ধর্মীয় অনুশাসনে জীবন ও অর্থ ব্যয় করবেন এটিই তার প্রধান লক্ষ্য।

এ মহান সাঙ্ঘিক ব্যক্তির জীবনকে উদাহরণ হিসেবে নিয়ে ওনার উদ্দেশ্য সাধুবাদ নিবেদন করে দি বুড্ডিস্ট টাইমস।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।