Sep 21, 2016
50 Views
0 0

দুই নিকায়ের মিলনে এখন আর কোন বাধা নেই

লিখেছেন:

বৌদ্ধ থেরবাদ আদর্শে প্রতিষ্ঠিত দেশের বৌদ্ধ ভিক্ষুদের দুই নিকায়ের ঐক্যবদ্ধভাবে মিলেমিশে চলাচলের আজ সমস্থ বাধা শেষ হলো।

দুই নিকায়ের মধ্যে চলমান দ্বন্ধ নিরসনে গত ৩০ আগস্ট চট্টগ্রামে প্রফেসর বিকিরণ প্রসাদ বড়ুয়ার বাসায় দুই নিকায়ের দায়িত্বশীল সংঘ সদস্যদের উপস্থিতি এক সমঝোতার চুক্তির প্রেক্ষিতে আজ বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপসংঘ নায়ক অধ্যাপক বনশ্রী মহাথেরো তার লেখা প্রত্যাহার ও বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মামলা প্রত্যাহারের মাধ্যমে উভয় নিকায়ের মিলেমিশে চলাচলের সমস্থ বাধার সমাপ্ত হলো।

buddhism in bangladesh

এ সর্ম্পকে জানতে বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার মহাসচিব ভদন্ত বোধিমিত্র মহাথের সাথে দি বুড্ডিস্ট টাইমস এর পক্ষ থেকে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার ২৮তম সংঘনায়ক ভদন্ত শুদ্ধানন্দ মহাথের লিখিত নিকায় মিলনের আবেদন উপসংঘনায়ক ভদন্ত বনশ্রী মহাথের মেনে নিয়ে নিয়ে শ্রী উমেশ চন্দ্র মুৎসুদ্দির লিখিত ‘বড়ুয়া জাতির ইতিহাস ও নিকায় মিলনের আমার শেষ বক্তব্য ‘গ্রন্থ পুণঃ প্রকাশে তাঁর লিখিত বক্তব্য সর্বসাধারণের মঙ্গলের জন্য প্রত্যাহার করতে সম্মত হন।

বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব ভদন্ত এস. লোকজিত থের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনিও একই মত জানিয়ে আগামী ২৫ সেপ্টেম্বর, রবিবার চান্দগাঁও সার্বজনীন শাক্যমুনি বিহারে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার কার্যকরি পরিষদের সভাতে উভয় নিকায় পূর্বের অবস্থানে ফিরে যাওয়ার সিদ্ধান্ত হবে।

এখন মিলনের আর কোন বাধা আছে কি না এমন এক প্রশ্নে তিনি জানান, নিকায় মিলনের এখন আর কোন বাধা নেই।

অনেক প্রতিক্ষার পর ভিক্ষুসংঘের আবার সম্প্রীতিতে অবস্থানের সিদ্ধান্তে সাধারণ বৌদ্ধরা ব্যাপক আনন্দ প্রকাশ করছে।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Comments to দুই নিকায়ের মিলনে এখন আর কোন বাধা নেই

  • is it right?..

    Purna barua March 13, 2017 7:49 am
    • হ্যাঁ, এটা সত্য। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, এখনও কিছু কিছু ভান্তে(!) নিজেদের অহমিকা বজায় রেখে চলছে।

      Dhammabiriya Dhammabiriya March 13, 2017 9:18 am

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।