Mar 10, 2017
9 Views
0 0

ধর্মই পারে পৃথিবীতে শান্তি বজায় রাখতে: উ. সুমনশ্রী থেরো

লিখেছেন:

শশ্মানচারী ধূতাঙ্গ সাধক উ. সুমনশ্রী থেরো (অরন্য ভান্তে) একক সদ্ধর্ম দেশনায় বলেছেন, ধর্মই পারে পৃথিবীতে শান্তি বজায় রাখতে।  ধর্মকে একাগ্র চিত্তে ধারণ ও পালনের মধ্য দিয়ে নিজের চিত্ত শুদ্ধি করে নিবার্ণের পথে যাওয়া যায়।

sumanasree

১০ মার্চ শুক্রবার বিকেলে বোয়ালখালী উপজেলার জ্যৈষ্টপুরা পাহাড়ের অরণ্যে অবস্থানরত এ সাধক এসব কথা বলেন।

তিনি বলেন, আত্ম উপলব্ধির জন্য মহামানব গৌতম বুদ্ধ ছয় বছর কঠোর সাধনায় মগ্ন থেকে যে আত্মজ্ঞান লাভ করেছিলেন, তা তিনি নিজের মধ্যে সীমাবদ্ধ না রেখে পৃথিবীর কল্যাণে ছড়িয়ে দিয়েছেন।  তাই পৃথিবীতে শান্তি বজায় রাখতে ধর্মীয় অনুশাসন মেনে চলা নিতান্তই প্রয়োজন।

শীল, সমাধি, প্রজ্ঞার আলোয় উদ্ভাসিত হয়ে সমাজ তথা স্বধর্মকে জাগ্রত রাখার মানসে কণ্টকাকীর্ণ মনোভাব পরিহার করে সমগ্র জাতির কল্যাণে নিবেদিত হওয়াই মানব জীবনের স্বার্থকতা বলে মন্তব্য করেন এ সাধক।

দুই দিনব্যাপী এ সদ্ধর্ম দেশনায় হাজারো পূণ্যার্থী দর্শনার্থী ও ভক্তের ঢল নামে জ্যৈষ্ঠপুরার দূর্গম পাহাড়ি অরন্যে।

এর আগে উদ্বোধনী বক্তব্য রাখেন পাঁচখাইন অমরানন্দ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ তিষ্যানন্দ মহাথের,  স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. মোকারম, বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ বোয়ালখালী শাখার সভাপতি শ্রীমৎ বিপস্সী মহাথের, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের যুগ্ম সাধারণ সম্পাদক ড. প্রিয়দর্শী মহাথের, জ্যৈষ্ঠপুরা কেন্দ্রীয় বৈশালী বিহারের অধ্যক্ষ বুদ্ধপ্রিয় থের।  এতে আরো প্রাজ্ঞ ভিক্ষু সংঘ উপস্থিতিতে উ. সুমনশ্রী ভিক্ষুকে থের অভিধায় ভূষিত করেন। -এসএনএন২৪।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।