ধর্ম আলোয় আলোকিত, পুণ্য প্রভায় প্রভাবিত পূজনীয় প্রজ্ঞাবংশ মহাস্থবিরের জন্মবার্ষিকীতে বুড্ডিষ্ট টাইমসের পক্ষ থেকে বিনম্র বন্দনা

Smiley face

ইলা মুৎসুদ্দীঃ ২০শে আগষ্ট পরম পূজনীয় গুরুভান্তের ৬৬তম জন্মবার্ষিকী। যিনি এখন ফ্রান্সে বসবাস করছেন এবং তিনি প্রব্রজ্যা লাভের পর আজ অবধি ধর্মসুধা বিতরণ করে যাচ্ছেন দেশে-বিদেশে সর্বত্র। ধর্ম আলোয় আলোকিত, পুণ্য প্রভায় প্রভাবিত, দেব-নর পূজিত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন, শাসন সদ্ধর্মের উজ্জ্বল আলোকরশ্মি, বহু গ্রন্থ রচয়িতা ধুতাঙ্গ সাধক পরম পূজনীয় প্রজ্ঞাবংশ মহাস্থবিরের ৬৬তম জন্মবার্ষিকীতে বুড্ডিষ্ট টাইমসের পক্ষ থেকে জানাই বিনম্র বন্দনা।

prajabansa

১৯৫০ খ্রীষ্টাব্দের  ২০শে আগষ্ট বৃহষ্পতিবারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন জোবরা বৌদ্ধ পল্লীতে এই পুণ্যময় প্রতিভার জন্ম। পিতা যতীন্দ্র বড়ুয়া এবং মাতা রাজলক্ষী বড়ুয়ার ৯ সন্তানের মধ্যে তিনি সপ্তম সন্তান। গৃহী নাম সুব্রত বড়ুয়া। গৃহী জীবনে তিনি চট্টগ্রাম পলিটেকনিক কলেজে অধ্যয়নকালে ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধের সময়ে কক্সবাজার রাংকুট (রামকোট) বনাশ্রমের তৎকালীন অধ্যক্ষ বিদর্শনাচার্য ভদন্ত প্রজ্ঞাজ্যোতি  মহাথেরোর প্রেরণায় প্রব্রজ্যা জীবন গ্রহণ করেন। তাঁরই শিক্ষা ও দীক্ষায় ১৯৭৩ খ্রীষ্টাব্দের ২৩শে ফেব্র“য়ারী বৃহষ্পতিবারে বৌদ্ধ ভিক্ষু সংঘে উপসম্পদা গ্রহণ করেন।

বাংলা ও ইংরেজীতে বেশ কিছু গ্রন্থের লেখক ও অনুবাদক ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরো বাংলাদেশের বৌদ্ধ ভিক্ষু সংঘে জাতীয় ও আন্তর্জাতিকভাবে পরিচিত সৃজনশীল প্রতিভার এক উজ্জ্বল সাংঘিক ব্যক্তিত্ব। তিনি অতি স্বল্পতম সময়ে বৌদ্ধদের পবিত্র ধর্মীয় গ্রন্থ মহান ত্রিপিটকের বিভিন্ন খন্ডের বঙ্গানুবাদ সহ বিভিন্ন সাময়িকী স্মরণিকায় বহু মূল্যবান প্রবন্ধ-নিবন্ধ লিখে বিদগ্ধ পন্ডিতমন্ডলী ও সুধী সমাজে সমাদৃত হয়েছেন। জাপানের নাগোয়া মহানগরীর প্রাচীনতম বিদ্যাপীঠ আই চি গাকুইন বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার ওন-গাং বিশ্ববিদ্যালয়, এবং জার্মানীর শতবর্ষীয় হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে বুদ্ধধর্ম ও বৌদ্ধ বিষয়ক ভাষণ দান সহ ১৯৯০ খ্রীষ্টাব্দ হতে বর্তমান পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের বৌদ্ধ ও বুদ্ধ ধর্ম বিষয়ক আন্তর্জাতিক সভা সম্মেলনে  তিনি এযাবত অংশগ্রহণ করে আসছেন।

ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরোর জীবনে সর্বাধিক উল্লেখযোগ্য কৃতিত্ব ও কীর্তি সমূহঃ

তিনি ১৯৮১ খ্রীষ্টাব্দে বাংলা সাহিত্যে বি.এ (অনার্স) সহ এম,এ দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হন। ১৯৯৪ খ্রীষ্টাব্দে পালি সাহিত্যে এম,এ প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। ১৯৮১ হতে ৮৫ খ্রীষ্টাব্দ পর্যন্ত শ্রীলংকার বিখ্যাত বিদ্যাপীঠ মহরাগমা ভিক্ষু ট্রেনিং সেন্টারে সাফল্যের সাথে চার বছরের শিক্ষা ও প্রশিক্ষণ সমাপ্তির পর স্বদেশে প্রত্যাবর্তন করেন।

১৯৭৬ খ্রীষ্টাব্দে তিনি ভদন্ত জ্ঞানশ্রী মহাথেরো প্রমুখ হিতৈষীদের নিয়ে মহামন্ডল ধর্মীয় শিক্ষা পরিষদ গঠন করেন। ১৯৮৭ হতে  ২০০৭ খ্রীষ্টাব্দ পর্যন্ত এ সময় কালে তিনি রাউজান থানার কদলপুরে বাংলাদেশ ভিক্ষু ট্রেনিং প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্র, শাসন সেবক পালি কলেজ, প্যারীমোহন-সুমনতিষ্য শিশু সদন, চট্টগ্রাম মহানগরীর নন্দনকানন বৌদ্ধ বিহারে ধর্মবংশ ইন্সষ্টিউট, কক্সবাজার রাংকুটে জগতজ্যোতি শিশু সদন, বিশ্বশান্তি প্যাগোডায় গোবিন্দ-গুণালংকার বৌদ্ধ ছাত্রাবাস, চট্টগ্রাম মহানগরীর মোগলটুলীতে শাক্যমুণি বৌদ্ধ বিহার ও প্রজ্ঞাজ্যোতি ধ্যান কেন্দ্র, রাঙ্গামাটির বেতবুনিয়ায় অভয়ারণ্য  ধ্যান কেন্দ্র ও বাংলাদেশ-জাপান মৈত্রী কে,জি প্রাথমিক বিদ্যালয়, জোবরা  M.W.O & WON BUDDHISM সম্মেলন কেন্দ্র, মহামন্ডল কল্যাণ সংস্থা ও প্রজ্ঞাবংশ-জ্ঞানরত্ন ফাউন্ডেশন সহ বুদ্ধজ্যোতি আন্তর্জাতিক সংস্থা-বাংলাদেশ শাখা এবং ’শরণ’ নামে আন্তর্জাতিক মানের বেশ কিছু সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার ভূমিকা পালন করেন।

তাঁর প্রকাশিত কয়েকটি গ্রন্থের তালিকাঃ  ১। বুদ্ধের জীবন, ধর্ম ও ইতিহাস, ২। ভিক্ষু প্রতিমোক্ষ (পালি ও বাংলা), ৩। মহাবর্গ পরিক্রমা (বিনয় পিটকীয় খন্ড), ৪। বিদর্শন ভাবনায় প্রজ্ঞাধূর ও কর্ম নির্দেশ, ৫। পরমার্থ শীল ধুতাঙ্গ অনুশীলন ও গৃহী কর্তব্য  ৬।  পারমার্থিক জীবন চর্চা (পালি ও বাংলা), সতিপট্ঠান সূত্র অট্ঠকথা (পালি ও বাংলা), হস্তরত্ন  সতিপট্ঠান (পালি ও বাংলা পদ্যানুবাদ), ভিক্ষুণী বিভঙ্গ (পালি ও বাংলা), ভিক্ষুণী পাতিমোক্খ (পালি ও বাংলা), সম্যক দৃষ্টি সুত্ত ও অট্ঠকথা (পালি ও বাংলা), অগ্নিষ্কন্ধোপমো সুত্ত (পালি ও বাংলা), বোধিপ্রিয় শিশু শিক্ষা ১ম ও ২য় খন্ড, প্রবন্ধ সমগ্র (১ম ও ২য় খন্ড), পরিবার পাঠো (বিনয় পিটক ১ম ও ২য় খন্ড বঙ্গানুবাদ), জীবনের বিবর্তন, বৌদ্ধিক চিন্তায় আদর্শ সমাজ, বনভন্তের জীবনালেখ্য (English Translation), বুদ্ধের ধ্যান পদ্ধতি ও বনভন্তের বাণী, বুদ্ধ গুণাবলী গাথা, পারাজিকা (বিনয় পিটক),   পাচিন্তিয় (বিনয় পিটক), ভিক্ষু শ্রামণ ও গৃহী কর্তব্য, সচিত্র ধর্মপদ (খুদ্দক নিকায়), হস্তসহায়, বিদর্শন ভাবনা অভ্যাস, ইতিহাস ও ঐতিহ্যের সন্ধানে রাং-উ রাংকুট, অভিধর্ম পিটকে ধর্মসঙ্গনী, থেরগাথা অট্ঠকথা, অভিধর্ম পিটকে সঙ্গায়ন প্রশ্ন, বুদ্ধের প্রধান প্রথম দুইটি বাণী, গল্পে গল্পে মহামন্ডল ও জীবন চর্যা, Maha Satipatthana Sutta (English Translation with analysis)

তিনি কক্সবাজার জেলার রামু রাং-উ রাংকূট দুই হাজার বছর পূর্বে হারিয়ে যাওয়া বৌদ্ধ প্রত্নতত্ব সম্রাট অশোক এর নির্মিত বৌদ্ধ বিহার ঐতিহাসিক রাং-উ রাংকূট বনাশ্রম বৌদ্ধ তীর্থ বিহার সংরক্ষণ ও উন্নয়ন এবং ইহার পূরাকীর্তি ও ভূমি রক্ষায় দীর্ঘ ১৯৭১ হতে জাতীয় ও আন্তর্জাতিক বৌদ্ধ প্রত্নতত্বটির সম্পদের অস্তীত্ব রক্ষায় প্রত্যক্ষভাবে সোচ্চার এবং সংগ্রাম করে চলেছেন।

আমাদের পরম কল্যাণমিত্র, শাসন সদ্ধর্মের উজ্জ্বল জ্যোতিষ্ক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংঘিক ব্যক্তিত্ব ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরো তাঁর সৃষ্টিশীল কার্যক্রমে দেশ, সমাজ, জাতি ও সদ্ধর্মের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান এর স্বীকৃতি স্বরূপ পেয়েছেন National Office of Buddhism(Religious Ministry),Thailand and The World Fellowship of Buddhist Youth, Headquarter (WFBY HQ) হতে 2nd World Buddhist Outstanding Leadership Award 2015.

এই মহাকর্ম-কীর্তিমান পুণ্য প্রতিভার বুদ্ধ জ্ঞানদীপ্ত দীর্ঘায়ু কামনা করছি, নিবেদন করছি বিনম্র হৃদয়ের অকৃত্রিম শ্রদ্ধা।

পরিশেষে গুরুভান্তের দীর্ঘায়ু কামনায় আমার জীবনের সমস্ত পুণ্যরাশি এবং আয়ু দান করছি যাতে তিনি নীরোগ দীর্ঘায়ু জীবন লাভ করতঃ নির্বাণ পথের পথিক হোন। এই পুণ্য দানের প্রভাবে আমিও সমস্ত অন্তরায় মুক্ত হয়ে আমার লোকোত্তর জীবনের ভিত্ রচনা করে আমার অধিষ্ঠান পারমী যেন পূর্ণ করতে পারি।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Short URL: http://thebuddhisttimes.com/?p=2448

ধম্মবিরীয় ভিক্ষু Posted by on Aug 19 2016. Filed under এক্সক্লুসিভ, জীবনী. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

You must be logged in to post a comment Login

Smiley face

সর্বশেষ টাইমস

Recent Posts: NivvanaTV covering Buddhist and Buddhist community in World, with weekly news, views, entertainment, and programs for all age.

কাতালগঞ্জ নবপন্ডিত বিহার আধুনিকায়ন ও সংলগ্ন সড়কটি বিশুদ্ধানন্দ মহাথেরোর নামকরণ করা হবেঃ মেয়র

কাতালগঞ্জ নবপন্ডিত বিহার আধুনিকায়ন ও সংলগ্ন সড়কটি বিশুদ্ধানন্দ মহাথেরোর নামকরণ করা হবেঃ মেয়র

সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরোর গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চকবাজার কাতালগঞ্জস্থ নবপন্ডিত বিহারের আধুনিকায়নে আমার পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা থাকবে। বিহারের অবকাঠামো উন্নয়নে যা যা করা প্রয়োজন আমি সার্বিক সহায়তা প্রদান করবো। তাছাড়া বিহার সংলগ্ন সড়কটি বিশুদ্ধানন্দ মহাথেরোর নামে নামকরণের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আমি […]

Photo Gallery

Top Downloads

Icon

The Buddhist Times Android apps 46.21 KB 54 downloads

...
Icon

অভিধর্ম্মার্থ সংগ্রহ 1.65 MB 1 downloads

গ্রন্থের নামানুসারে ইহা একটি অর্থ-সংগ্রহ...
Developed by Dhammabiriya
error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।