নির্বাণ নগর বন ভাবনা কেন্দ্রের বুদ্ধ মূর্তি হাতছানি দিচ্ছে দেশবাসীকে

0 Posted by - December 30, 2016 - এক্সক্লুসিভ, ছবি
Smiley face

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি জেলা প্রতিনাধি :বাংলাদেশের পার্বত্য অঞ্চলে মানব সভ্যতার ইতিহাসে বৌদ্ধদের  অবদান অন্যতম। এমন কি মহান মুক্তিযুদ্ধের সময় বৌদ্ধরা অন্যতম ভূমিকা পালন করছে। আর ভূমিকা রাখতেছে মানব সভ্যতাকে অহিংময়, করুমাময়,  মৈত্রীপূর্ণ করে তুলতে।

 তেমনি পুলেশ বিকাশ দেওয়ানের উদ্যোগে এবং ভূমি দাতা মন মোহন চাকমা, কৃষ্ণ মোহন চাকমা, মনু মোহন চাকমা, বিরাজ মোহন চাকমা  (৪ ভাই),  সাধন কুমার চাকমা, গোভিন্দ চাকমা, বৃক্ষমণি চাকমা ( ৩ ভাই),  সাধন কুমার চাকমা ও তার ভাই  বর্তমান ৬নং বালুখালী ইউনিয়নের চেয়ারম্যান বিজয়গিরি চাকমা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের আনুমানিক ১৫-১৬ একর জমি  দান করার মধ্যে দিয়ে ভদন্ত ধর্মতিষ্য মহাস্থবির রাঙামাটি সদর উপজেলার ৬নং বালুখালী ইউনিয়নের  ১২৩ নং হেমন্ত মৌজার মাস্টার পাড়ার নিকটবর্তী  হেমন্ত কিজিং পাড়ার    নামক দ্বীপে  গড়ে তোলেন সুবিশাল বৌদ্ধ বিহার, বুদ্ধ মূর্তি সহ বৌদ্ধ ভিক্ষুদের আবাসিক স্থান। বৌদ্ধ বিহারের  চারদিকে রয়েছে  পাহাড় আর পানি। রাঙামাটি শহর থেকে বরকল সুবলং যাওয়ার পথে দেখা যায় বৌদ্ধ বিহারটি। কাপ্তাই হ্রদের অজস্র জলরাশির মাঝখানের দ্বীপে এই বৌদ্ধ বিহারটি নির্মান করা হয় এবং বৌদ্ধ বিহারটির নাম দেওয়া হয় ‘নির্বান নগর বন বিহার’।

This slideshow requires JavaScript.

বৌদ্ধ বিহারের কেন্দ্র স্থলে দাড়িয়ে থাকা ২৯ ফুট ৮ ইঞ্চি উচ্চতায় একটি বিরাট বুদ্ধ মূর্তি নির্মান করা হয়। এ যেন বিশ্ব বাসীকে হাতছানি দিয়ে কাছে ডাকছে মানব সভ্যতার উন্নয়নের জন্য। প্রতিদিন পূর্ণাথীদের পূজা অনুষ্ঠানের মিলন মেলা ছাড়াও বিহার প্রাঙ্গনে দর্শনার্থীদের সমাগম এ যেন মহা সমাবেশে পরিনত হয়ে উঠে।

৬নং বালুখালী ইউনিয়নের চেয়ারম্যান বিজয়গিরি জানান, সুবিশাল এই বুদ্ধ মন্দির, বুদ্ধ মূতি, আবাসিক গড়ে তোলার পেছনে পুলেশ বিকাশ চাকমার উদ্যোগে নির্মান শুরু হয়। এছাড়া অন্যতম ভূমিক রাখেন ভদন্ত ধর্মতিষ্য মহাস্থবির, ভূমি দাতাসহ এলাকার সদ্ধর্মপ্রান ব্যক্তিরা। এই বুদ্ধ বিহারটি প্রতিষ্ঠার পর আমাদের দূরে ভাবনা অনুশীলন ও ধর্মীয় কর্ম সম্পাদন করার জন্য যেতে হয়না। আমরা বিশ্ব সকল প্রাণীর মঙ্গল কামনা করছি।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

No comments

Leave a reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।