পবিত্র ত্রিপিটক পরিচিতি: সূত্র পিটক

Smiley face

সূত্র পিটক পাঁচ ভাগে বিভক্ত।যথা: দীঘ নিকায়, মজ্জিম নিকায়, সংযুক্ত নিকায়, অঙ্গুত্তর নিকায় এবং খুদ্দক নিকায়।নিম্নে নিকায়সমূহের বর্ণনা দেওয়া হলো :

ক. দীঘ নিকায় : দীর্ঘ নিকায় সূত্র পিটকের প্রথম ভাগ।দীঘ নিকায়ে সর্বমোট চৌত্রিশটি সূত্র আছে।সূত্রগুলো তিনটি বর্গে বিভক্ত।যথা : শীল স্কন্ধবর্গ, মহাবর্গ এবং পাটিকবর্গ।প্রথম বর্গে তেরোটি সূত্র আছে।সূত্রগুলো গদ্যে রচিত।দ্বিতীয় বর্গে দশটি সূত্র, তৃতীয় বর্গে এগারোটি সূত্র আছে।দ্বিতীয় ও তৃতীয় বর্গের বহু সূত্র গদ্যে রচিত।দান, শীল, সমাধি, প্রজ্ঞা, ধ্যান, বিমোক্ষ, অনিত্য, দুঃখ, অনাত্ম, চিত্ত, চৈতসিক ও নির্বাণ ইত্যাদি দীঘ নিকায়ের প্রধান আলোচ্য বিষয়।কিন্তু প্রসঙ্গক্রমে এ নিকায়ে প্রাচীন ভারতীয় উপমহাদেশের ইতিহাস, দর্শন, রাজনীতি, অর্থনীতি, ভূগোল, সমাজ-সংস্কৃতি প্রভৃতি সম্পর্কেও গুরুত্বপূর্ণ আলোচনা পাওয়া যায়।বিশেষত বাষট্টি প্রকার ধর্মীয় ও দার্শনিক মতবাদ এবং জাতিভেদ প্রথা সম্পর্কে দীঘ নিকায়ে যে-বর্ণনা পাওয়া যায় তা বুদ্ধের সমসাময়িকাকলের প্রাচীন ভারতের ধর্মীয় ও সামাজিক অবস্থা সম্পর্কে স্বচ্ছ প্রদান করে।এ-ছাড়া এ-নিকায়ের মহাপরিনির্বাণ সূত্রে বুদ্ধের জীবন চরিতের চিত্তাকর্ষক বর্ণনা পাওয়া যায়।দীঘ নিকায়ে ধর্ম-দর্শন অপেক্ষা নৈতিক ও মানবিক জীবন গঠনে অধিক গুরুত্ব আরোপ করা হয়েছে।

খ. মজ্ঝিম নিকায় : এটি সূত্র পিটকের দ্বিতীয় ভাগ।মজ্ঝিম নিকায় পঞ্চ নিকায়ের মধ্যে সর্বোত্তম।যে-সূত্রগুলো মধ্যম আকৃতির সেগুলো এনিকায়ে স্থান পেয়েছে।এতে একশত বায়ান্নটি সূত্র আছে।সূত্রগুলো তিনটি বর্গে বিভক্ত।যথা : মূল পঞঞাসক বর্গ।প্রথম ও দ্বিতয়ি বর্গে পঞ্চাশটি, তৃতীয় বর্গে বায়ান্নটি সূত্র আছে।এ নিকায়ের প্রধান আলোচ্য বিষয় হলো:চারি আর্যসত্য,আর্য অষ্টাঙ্গিক মার্গ,প্রতীত্যসমুৎপাদ নীতি, পার্থিব ভোগসুখের অসারতা,পরমার্থ সত্য,নির্বাণ ইত্যাদি।এ-গ্রন্থে বুদ্ধের সমকালীন ছয়টি তীর্থিক সঙ্ঘের ধর্ম-দর্শন সম্পর্কেও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।তা ছাড়া ভিক্ষুদের জীবনযাত্রা,ভিক্ষুসঙ্ঘের সাথে গৃহী ও রাজন্যবর্গের সম্পর্ক,বুদ্ধকালীন ভারতের সামাজিক,অর্থনৈতিক,শিক্ষা ও ধর্মীয় অবস্থার বিবরণও পাওয়া যায়।দৈনন্দিন জীবনযাত্রার অপরিহার্য আচরণীয় বিষয়সমূহ এ-গ্রন্থে বিশেষভাবে প্রতিফলিত হয়েছে ও সরলভাবে বিশ্লেষণ করা হয়েছে।তাই পাঁচটি নিকায়ের মধ্যে মজ্ঝিম নিকায়কে সর্বোত্তম বলে গণ্য করা হয়।বিখ্যাত আচার্য বুদ্ধঘোষ ত্রিপিটকের অন্তর্গত গ্রন্থসমূহের মধ্যে মজ্ঝিম নিকায়কে সর্বশ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে আখ্যায়িত করেছেন।

গ. সংযুক্ত নিকায় : সংযুক্ত নিকায়ে ছাপ্পান্নটি সংযুক্ত বা অধ্যায় আছে।এগুলো পাঁচটি বর্গে বিভক্ত।সগাথা বর্গে এগারোটি, নিদান বর্গে বারোটি, খন্ধ বর্গে তেরোটি, সলায়তন বর্গে দশটি এবং মহাবর্গে বারোটি অধ্যায় আছে।পাঁচটি বর্গে মোট সূত্রগুলো ২৮৮৯টি।সূত্রগুলো নৈতিক, মনস্তত্ত্ব, দর্শন প্রভৃতি বিষয় সম্পর্কীয় সূত্রের সমবায়ে রচিত।দীঘ ও মজ্ঝিমনিকায়ের তুলনায় সংযুক্ত নিকায়ের সূত্রগুলো ছোট হলেও গভীর তাৎপর্যপূর্ণ।বিষয়বস্তু তিনটি ধারায় বিভাজন করে উপস্থাপন করা হয়েছে :১.ধর্ম-দর্শন ২.দেবতা,মনুষ্য প্রভৃতি সম্পর্কীয় ঘটনা এবং ৩. ধর্মীয় ব্যক্তি।প্রথম বর্গে শীল, আচার-অনুষ্ঠান,আদর্শ জীবনযাপন ও চরিত্র গঠনের উপর প্রাধান্য দেওয়া হয়েছে।অন্যান্য বর্গ ধর্ম, দর্শন ও বিবিধ আলোচনায় সমৃদ্ধ।এ-নিকায়ে কিছু ছোট ছোট কবিতা বা গাথা আছে যার সাহিত্যিক ও দার্শনিক মূল্য অপরিসীম।কথোপকথনের আকরে এসব কবিতা রচিত।এ ছাড়া,কোশলরাজ প্রজেনজিত, মহাপ্রজাপতি গৌতমী, মারকে পরাভাব, বুদ্ধ কর্তৃক ব্রাহ্মণদের উপদেশ, বুদ্ধ ও যক্ষের কথোপকথন,বুদ্ধের শরণ গ্রহণ করা,লাভ সৎকারের বিষয়,পঞ্চস্কন্ধ, তিন প্রকার বেদনা প্রভৃতি সম্পর্কে চমৎকার বর্ণনা পাওয়া যায়।বলা যায়, সংযুক্ত নিকায় আধ্যাত্মিক, নৈতিক ও দার্শনিক বিষয়ের বর্ণনায় খুবই সমৃদ্ধ।

ঘ. অঙ্গুত্তর নিকায় : অঙ্গুত্তর নিকায়ে মোট ২৩০৮টি সূত্র রয়েছে।সূত্রগুলো গদ্যে ও পদ্যে রচিত এবং এগারেোটি নিপাত বা অধ্যায়ে বিভক্ত।আলোচ্য বিষয়ের সংখ্যা অনুসারে নিপাতসমূহের নামকরণ করা হয়েছে।যেমন:এক নিপাতে একটি বিষয় আলোচিত হয়েছে।তদ্রুপ দুক বা দুই নিপাতে দুইটি বিষয় আলোচিত হয়েছে।প্রত্যেকটি নিপাত আবার কতিপয় বর্গে বিভক্ত।ক্ষুদ্র ও বৃহৎ উভয় রকমের সূত্র রয়েছে।এ নিকায়ে বহুবিধ গুরুত্বপূর্ণ বিষয়ের সমাবেশ ঘটেছে।অন্যান্য নিকায়ের মতো অঙ্গুত্তর নিকায়ে শীল, সমাধি, প্রজ্ঞা, শ্রদ্ধা, বীর্য ও বিনয়-সম্পর্কিত বিষয়ের বর্ণনা রয়েছে।এ ছাড়াও এখানে চঞ্চল চিত্তকে সংযত করা,পাপ পরিত্যাগ,তিন প্রকার লোকের কথা, ইন্দ্রিয়দমন,মিতাহার,ও অপ্রমত্ততা–তিনটি বিষয়ের প্রতি সজাগ তাকা,দেবদত্তের পরিণাম, নারী-পুরুষের চরিত্র,স্বামী-স্ত্রীর সম্পর্ক,বৌদ্ধ উপাসক-উপাসিকার দায়িত্ব-কর্তব্য ও আচার-আচরণ,উপোসথ এবং উপোসথের উপযোগিতা,সুখ-দুঃখ,শ্রোতাপত্তি মার্গ ও ফল, সকৃদাগামী মার্গ ও ফল অনাগামী মার্গ ও ফল এবং অর্হত্ব মার্গ ও ফল ইত্যাদি বিষয়ে মূল্যবান বিবরণ এখানে পাওয়া যায়।

অঙ্গুত্তর নিকায়ে প্রাচীন ভারতের দণ্ডবিধান পদ্ধতি,ভৌগোলিক,সামাজিক,ধর্মীয় অবস্থারও নিখুঁত বর্ণনা পাওয়া যায়।এ ছাড়া,সে-সময়কার রাজা-মহারাজা,ভিক্ষু-ভিক্ষুণী, উপাসক-উপাসিকা প্রভৃতি সম্পর্কেও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।তাই অঙ্গুত্তর নিকায়ের ঐতিহাসিক মূল্য অপরিসীম।

ঙ. খুদ্দক নিকায়:খুদ্দক নিকায় সুত্ত পিটকের সর্বশেষ ভাগ।এ-নিকায়ের বিষয়বস্তু ষোল ভাগে বিভক্ত করে উপস্থাপিত হয়েছে।অর্থাৎ খুদ্দক নিকায় ষোলটি গ্রন্থের সমন্বয়ে গঠিত।একেকটি গ্রন্থের বিষয়বস্তু একেক রকম।গ্রন্থসমুহের বিষয়বস্তুর মধ্যে কোনো ধারাবাহিকতা নেই।খুদ্দক নিকায়ে বৈচিত্র্যময় বিষয়ের সমাহার লক্ষ করা যায়।তাই খুদ্দক নিকায়কে পা্রকীর্ণক সংগ্রহও বরা হয়।আকারে ছোট হলেও গ্রন্থগুলোর বিষয়বস্তু গুরুত্ব অপরিসীম।নবদীক্ষিত ভিক্ষু-শ্রমণরা অন্যান্য-গ্রন্থ শিক্ষা করার পূর্বে খুদ্দক নিকায়ের গ্রন্থগুলো শিক্ষা করেন।খুদ্দক নিকায়ের অন্তর্গত গ্রন্থগুলো হলো:১.খুদ্দক পাঠ ২.ধম্মপদ ৩.উদান ৪. ইতিবুত্তক ৫. সত্তনিপাত ৬. বিমান বত্থু ৭. পেতবত্থু ৮. থের গাথা ৯. থেরী গাথা ১০. জাহক ১১. মহানিদ্দেস ১২. চূল্লনিদ্দেস ১৩. পটিসম্ভিদামগ্গ ১৪. অপদান ১৫. বুদ্ধবংস এবং ১৬ চরিয়াপিটক।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Short URL: http://thebuddhisttimes.com/?p=6855

ধম্মবিরীয় ভিক্ষু Posted by on Dec 9 2017. Filed under বৌদ্ধধর্ম. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

You must be logged in to post a comment Login

Smiley face

সর্বশেষ টাইমস

Recent Posts: NivvanaTV covering Buddhist and Buddhist community in World, with weekly news, views, entertainment, and programs for all age.

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

সুপ্রিয় চাকমা শুভ,রাঙামাটি সাম্প্রতিক পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০টি পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে বিদেশী দাতা সংস্থা দি স্যালভেশন আর্মী বাংলাদেশ। শুক্রবার (১৯ জানুয়ারী) সকালে বিলাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসাবে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ করেন। […]

Photo Gallery

Top Downloads

Icon

The Buddhist Times Android apps 46.21 KB 54 downloads

...
Icon

অভিধর্ম্মার্থ সংগ্রহ 1.65 MB 1 downloads

গ্রন্থের নামানুসারে ইহা একটি অর্থ-সংগ্রহ...
Developed by Dhammabiriya
error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।