Aug 15, 2016
66 Views
0 0

প্রবারণা পূর্ণিমার দিন সরকারী ছুটি ঘোষণা করা হোক

লিখেছেন:

ইলা মুৎসুদ্দী: ধর্ম যার যার রাষ্ট্র সবার। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে আমরা বৌদ্ধ, হিন্দু, খ্রীষ্টান, মুসলিম একত্রে বাস করি। আমাদের মধ্যে কোন ভেদাভেদ নেই।

fanus-pravarana

মুসলিমদের ঈদ যেমন একমাস রোজার পরে অতীব আনন্দঘন দিন হয়ে আসে মুসলিম সম্প্রদায়ের মাঝে, হিন্দু সম্প্রদায়ের জন্য আসে শারদীয় দুর্গোৎসব। তাঁদের এই দুইটি উৎসব মহাসাড়ম্বরে পালনের জন্য রয়েছে সরকারী ছুটি। তেমনি বৌদ্ধ সম্প্রদায়ের জন্য প্রবারণা পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব।

প্রবারণা হচ্ছে যথার্থরূপে বারণ ও প্রকৃষ্টরূপে বরণ সকল প্রকার অসুন্দর ও অন্যায়কে বর্জন বা বারণ করে, কুশল সত্য ও সুন্দরকে বরণ করার মধ্যে দিয়ে আত্মশুদ্ধি ও আত্মসংযমের অনুশীলনই প্রবারণা।

যেটি বৌদ্ধ সম্প্রদায় মহাসমারোহে আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন ধর্মীয় কর্মসূচীর মাধ্যমে পালন করে থাকে। ঈদ আসবে আসবে এই ভাবনায় মুসলিম ভাই-বোনেরা যেভাবে খুশীতে বিভোর হয়ে থাকে, পূজো আসবে বলে যেভাবে হিন্দু সম্প্রদায় অপেক্ষা করে অধীর আগ্রহে, অনুরূপ বৌদ্ধ জাতি ও তিনমাস উপোসথশীল পালন, বিভিন্ন দানময়, শীলময়, ভাবনাময় কর্ম সম্পাদন করে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে প্রবারণা পূর্ণিমার জন্য। অথচ অত্যন্ত পরিতাপের বিষয় গত কয়েক বছর যাবত প্রবারণা পূর্ণিমায় ছুটি ঘোষণার জন্য বৌদ্ধরা দাবী করে আসলেও এখনো সরকারীভাবে তা কার্যকর করার কোন উদ্যোগ গৃহীত হয়নি।

উল্লেখ্য সরকারী ছুটি না থাকায় দূর-দূরান্তে কর্মরত যারা আছেন তারা পরিবারের সাথে মিলিত হয়ে একত্রে এই উৎসবটি উদযাপন করতে পারেন না। প্রবারণা পূর্ণিমার দিন সন্ধ্যার সময় সকলে অপেক্ষা করে থাকে ফানুষ উড়ানোর জন্য। এ যেন এক মিলনমেলা। বৌদ্ধ, হিন্দু, খ্রীষ্টান, মুসলিম এর একতার আনন্দের মেলা।

এজন্য আমি সরকারী দপ্তরে এবং সংসদে যেসকল বৌদ্ধ নেতারা কথা বলার জন্য রয়েছেন তাদের অনুরোধ করব আপনারা প্রবারণা পূর্ণিমার গুরুত্ব সরকারের নিকট যথাযথভাবে উপস্থাপন করুন। তাহলে কার্যকর হতে বেশী সময় লাগবে না। কারণ আমরা জানি মাননীয় প্রধানমন্ত্রী সকল ধর্মকে সমানভাবে মর্যাদা দেন। মর্যাদা দেন বলেই মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা এবং সদিচ্ছার কারণেই আমরা দুর্বৃত্তদের হামলায় রামুর ধ্বংসীভূত বিহারগুলো-কে নবরূপে নান্দনিক বিহার রূপে পুনঃপ্রতিষ্ঠায় প্রতিস্থাপিত দেখছি।

মাননীয় প্রধানমন্ত্রীর উদার মানসিকতায় বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমার দিন ছুটি ঘোষণা করা হোক এটা বৌদ্ধদের প্রাণের দাবী। আমাদের এই দাবী দ্রুত কার্যকরের জন্য সরকারীভাবে যথাযথ ব্যবস্থা গৃহীত হোক এই আশা ব্যক্ত করছি।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।