প্রাচীন দামবুল্লা গুহা মন্দির

Smiley face

buddhism in srilankaশ্রীলঙ্কার দামবুল্লা গুহা মন্দির দামবুল্লা স্বর্ণমন্দির নামেও পরিচিত। এটি ১৯৯১ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য স্থান হিসেবে তালিকাভুক্ত হয়। এই বৌদ্ধ মন্দিরটি শ্রীলঙ্কার কলম্বো থেকে ১৪৮ কিলোমিটার পূর্বে এবং ক্যান্ডি থেকে ৭২ কিলোমিটার উত্তরে অবস্থিত। এটি শ্রীলঙ্কার সবচেয়ে বড় ও সুষমভাবে সংরক্ষিত একটি বৌদ্ধমন্দির কমপ্লেক্স। ১৬০ মিটার উঁচু পাথরের টাওয়ারটি একটি পাথরের সমতল ভূমিতে অবস্থিত। মন্দির কমপ্লেক্সে ৮০টি তালিকাভুক্ত গুহা রয়েছে। কিন্তু সবচেয়ে আকর্ষণীয় জিনিস রয়েছে পাঁচটি গুহাতে, যাতে কিছু প্রতিমা ও মূর্তি এবং কিছু চিত্র বিদ্যমান। এই মন্দির কমপ্লেক্সে মোট ১৫৩টি বুদ্ধ মূর্তি, তিনটি শ্রীলঙ্কান রাজার মূর্তি এবং চারটি দেব-দেবীর মূর্তি আছে। শেষের চারটি হলো হিন্দু প্রতিমা, বিষ্ণু ও গণেশ। এসব ম্যুরাল কমপ্লেক্সের মোট দুই হাজার ১০০ বর্গমিটার স্থান দখল করে আছে।

বুদ্ধের আগমনের আগে প্রাগৈতিহাসিক যুগে শ্রীলঙ্কানরা এসব গুহায় বসবাস করত। ফলে কমপ্লেক্সের কাছে ইব্বানকাটুয়া নামক স্থানে দুই হাজার ৭০০ বছরের প্রাচীন মানুষের কঙ্কাল আছে। মন্দির কমপ্লেক্সটি তৈরি হয় খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে। এই মন্দির কমপ্লেক্সের পাঁচটি গুহা বিশাল ঝুলন্ত পাথরের নিচে অবস্থিত। এই বিশাল পাথরটি কেটে গুহাগুলো তৈরি হয়, যাতে গুহার ভেতরে শুকনো থাকে। দামবুল্লা গুহা মন্দিরে এখনো পূজা-অর্চনা হয় এবং এটি শ্রীলঙ্কার সবচেয়ে উত্তমভাবে সংরক্ষিত প্রাচীন স্থাপনা। খ্রিস্টপূর্ব দ্বিতীয় ও তৃতীয় শতকে এটি বিশ্বের অন্যতম বৃহৎ এবং গুরুত্বপূর্ণ সন্ন্যাসী মঠে পরিণত হয়, যা এখনো বিশাল মন্দিরগুলোর মধ্যে অন্যতম। প্রধান মন্দিরটি পাঁচটি গুহার সমন্বয়ে গঠিত, যা উপসনালয় হিসেবে রূপান্তর করা হয়েছে। অনুরাধাপুরারা (খ্রিস্টপূর্ব প্রথম শতক থেকে ৯৯৩ খ্রিস্টাব্দের মধ্যে) এবং পোলোন্নারুউয়া (১০৭৩ থেকে ১২৫০ খ্রিস্টাব্দ) শাসনামলে নির্মাণকৃত ১৫০ মিটার উঁচু পাথরের ভিত্তিতে গুহা, শ্রীলঙ্কার সবচেয়ে দৃষ্টিনন্দন গুহাগুলোর মধ্যে অন্যতম ছিল। এই উপাসনা কক্ষগুলো বিভিন্ন যুগের সিংহলি স্থাপত্য ও সিংহলি চিত্রকর্মের প্রতিনিধিত্ব করে। এই মন্দিরের বুদ্ধ মূর্তিগুলো দেখতে বিভিন্ন ধরনের ও বিভিন্ন আকারের, যার মধ্যে বৃহত্তম মূর্তিটি ১৫ মিটার লম্বা। একটি গুহা দেড় হাজারেরও বেশি বুদ্ধের ছবি দ্বারা ছাদ ও দেয়াল সজ্জিত।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Recommended For You

Leave a Reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।