বাংলাদেশ বৌদ্ধ সমিতি ও ড. জিনবোধি ভিক্ষুর বিরোধ : কোটি টাকার বিহার বঞ্চিত হচ্ছেন বৌদ্ধরা

Smiley face

উজ্জ্বল বড়ুয়া বাসুঃ বাংলাদেশ বৌদ্ধ সমিতি শতাব্দী প্রাচীন এক বৌদ্ধ সংগঠনের নাম। ১৮৮৯ সালে বাংলাদেশ বৌদ্ধ সমিতির (তৎকালীন চট্টগ্রাম বৌদ্ধ সমিতি) প্রথম সভাপতি শ্রীমৎ উ. গুনামেজু মহাথের এবং সাধারণ সম্পাদক নাজিরকৃষ্ণ চৌধুরী বিহার স্থাপনে অগ্রণী ভূমিকা পালন করেন। প্রাথমিকভাবে ভক্ত এবং পূজারীদের আর্থিক সহযোগিতায় ভবনটির একতলা নির্মিত হয়। ১৯০৩ সালে চট্টগ্রামের আন্দরকিল্লাস্থ রংমহল পাহাড়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল নির্মাণের জন্য মাটি খননকালে একটা পুরাতন বৌদ্ধ মূর্তি পাওয়া যায়। বিহারের সে সময়ের অধ্যক্ষ অগ্গমহা পন্ডিত-উ-ধম্মবংশ মহাথের এর তৎপরতার কারণে  মূর্তিটি বঙ্গীয় সরকার এ বিহারে প্রদান করে। বিহারের মূল ভবনটির পাশেই অপর একটি মন্দিরে মূর্তিটি স্থাপন করা হয়।এটি “বুড়াগোঁসাই মন্দির”নামে পরিচিত। বর্তমানে বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন যথাক্রমে অজিত রঞ্জন বড়ুয়া এবং সুদীপ বড়ুয়া।

nandankanan_times

বিহারাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন ড. জ্ঞানশ্রী মহাস্থবির। উপাধাক্ষ্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন ড. জিনবোধি ভিক্ষু। কিন্তু তার বিরুদ্ধে অভিযোগ তুলে বৌদ্ধ সমিতি তাকে উপাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি প্রদান করে গত ১০/৪/২০১২ইং সালে। তিনি এই অব্যাহতির বিরুদ্ধে আদালতের আশ্রয় নেন ৮/৬/২০১২ইং তে মামলা নং ৬২/১২। সেখানে মামলার রায় তার অনুকুলে না যাওয়ায় হাইকোর্টে আপিল করেন যার নং- ৭৬/২০১৪। আপিল মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে। বিষয়টি এতটুকু হলে আসলে বলার মতো কিছু ছিল না। কিন্তু বৌদ্ধ সমাজের ক্ষতির বিষয়টি অন্য জায়গায়।

গত ২৮/৩/২০১৬ইং তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম বৌদ্ধ বিহারের আধুনিকায়ন তথা ১০ তলা বিহার নির্মাণ কাজের উদ্বোধন ঘোষণা করেন। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ গত ১২/১০/২০১৬ইং তারিখে নির্মাণ কাজের অনুমোদন পত্র প্রদান করেন যার নং ১২৭৩/০২/২০১৪-১৫ইং।

কিন্তু অদ্যাবধি নির্মাণ কাজ শুরু হতে পারেনি বাংলাদেশ বৌদ্ধ সমিতি এবং ড. জিনবোধি ভিক্ষুর বিরোধের জেরে। ড. জিনবোধি ভিক্ষু নির্মাণ কাজের বিরুদ্ধে হাইকোর্টে রীট করেন গত ৯/৮/১৬ইং তারিখে। ১১/৮/২০১৬ইং তারিখে মাননীয় বিচারপতি রেজাউল হক এবং মাননীয় বিচারপতি জে.এন. দেব এর দ্বৈত বেঞ্চ নির্মাণ কাজের উপর স্থগিতাদেশ প্রদান করেন।

বাংলাদেশ বৌদ্ধ সমিতির নেতৃবৃন্দ কিংবা ড. জিনবোধি ভিক্ষু এই কোন্দলের কারণে সরকার চাইলেও অনুদানের অর্থ দিয়ে কোটি টাকা প্রজেক্টের বিহার নির্মাণের কাজ শুরু করতে পারছে না। কারণ হাইকোর্টের নিষেধাজ্ঞা।

তাদের দ্বন্ধ চলতে থাকলে যে কোন সময় এই অনুদান ফিরেও যেতে পারে। সাথে বৌদ্ধদের প্রতি এক বিরূপ ধারণাই জন্ম নিতে পারে সরকারের।

সাধারণ বৌদ্ধরা মনে করেন, অনুমোদনকৃত এই প্রজেক্ট বাতিল হলে আবার কার কাছে গিয়ে কখন নতুন করে নতুন প্রজেক্ট অনুমোদন করা সম্ভব হবে তা কেবল ভবিষ্যতই বলতে পারে। কারণ ততদিন এই একই অনুদান থাকবে না, একই প্রজেক্ট থাকবে না, বিহারের নির্মাণের সম্ভাব্য ব্যয়ও একই থাকবে না। এক কথায় যা হারাতে বসেছি তা ফিরে পাওয়া রীতিমতো অসম্ভব কিংবা অত্যন্ত কঠিন হয়ে পড়বে।

এমতাবস্থায় বাংলাদেশ বৌদ্ধ সমিতি এবং ড. জিনবোধি ভিক্ষুর নমনীয় ভাবের মাধ্যমে সমঝোতাই কেবল পারে কোটি টাকা ব্যয়ে নন্দনকানন বৌদ্ধ বিহারের পুন: নির্মাণের কাজ শুরু করতে। অন্যথায় আমরা কোটি টাকার অনুদান হারাবো। হয়তো অদূর ভবিষ্যতে কখনো বিহার নির্মান শুরু হলেও তখন সেই দানবাক্সের উপরই নির্ভর করতে হবে।

তাছাড়া আদৌ কত বছর পর বিহার নির্মাণের অনুমতি পাওয়া যাবে তাও কল্পনার বিষয়।

বাংলাদেশ বৌদ্ধ সমিতির নেতৃবৃন্দ তথা ড. জিনবোধি ভিক্ষুর কাছে সাধারণ শান্তিপ্রিয় বৌদ্ধরা আশা করে নিজ নিজ অবস্থান থেকে যতটুকু সম্ভব ছাড় দিয়ে পরস্পরের প্রতি ক্ষমা, মৈত্রী দিয়ে বিষয়টির মীমংসার সাথে অন্যান্য বৌদ্ধ নেতৃবৃন্দেরার যেন উদ্যোগ গ্রহণ করে তাদের মেলবন্ধন রচনা করে। অন্যথায় তাদের হয়তো খুব বেশী ক্ষতি হবে না। ক্ষতি হবে পুরো বৌদ্ধ জাতির। কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য বিহারটি হয়তো আর কখনোই আলোর মুখ দেখবে না।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Short URL: http://thebuddhisttimes.com/?p=4218

ধম্মবিরীয় ভিক্ষু Posted by on Mar 13 2017. Filed under এক্সক্লুসিভ, দেশের বৌদ্ধ সংবাদ. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

You must be logged in to post a comment Login

Smiley face

সর্বশেষ টাইমস

Recent Posts: NivvanaTV covering Buddhist and Buddhist community in World, with weekly news, views, entertainment, and programs for all age.

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

সুপ্রিয় চাকমা শুভ,রাঙামাটি সাম্প্রতিক পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০টি পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে বিদেশী দাতা সংস্থা দি স্যালভেশন আর্মী বাংলাদেশ। শুক্রবার (১৯ জানুয়ারী) সকালে বিলাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসাবে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ করেন। […]

Photo Gallery

Top Downloads

Icon

The Buddhist Times Android apps 46.21 KB 54 downloads

...
Icon

অভিধর্ম্মার্থ সংগ্রহ 1.65 MB 1 downloads

গ্রন্থের নামানুসারে ইহা একটি অর্থ-সংগ্রহ...
Developed by Dhammabiriya
error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।