May 24, 2016
14 Views
0 0

বাজেট বরাদ্দে ধর্মীয় সংখ্যাগরিষ্টরা যেখানে পায় ১১ থেকে ১২ টাকা সেখানে সংখ্যালঘু পায় ৩ টাকা!

লিখেছেন:

ranadashধর্ম মন্ত্রণালয়ের বাজেট অনুযায়ী ধর্মীয় সংখ্যাগরিষ্ঠর মাথা পিছু বরাদ্দ যে ক্ষেত্রে প্রায় ১১ থেকে ১২ টাকা। আর সংখ্যালঘু জনগোষ্ঠীর মাথা পিছু বরাদ্দ সেই ক্ষেত্রে মাত্র ৩ টাকা। এমন বৈষম্য মূলক বাজেট দূর করে দেশের বাজেটে ধর্মীয় সংখ্যালঘুদের জন্য বরাদ্দ বাড়ানোর দাবি করেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

আজ মঙ্গলবার জাতীয় প্রেস কাবের ভি.আই.পি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে রানা দাশগুপ্ত বলেন, ধর্ম মন্ত্রণালয়ের বাজেট অনুযায়ী ধর্মীয় সংখ্যাগরিষ্ঠর মাথা পিছু বরাদ্দ যে ক্ষেত্রে প্রায় ১১ থেকে ১২ টাকা। আর সংখ্যালঘু জনগোষ্ঠীর মাথা পিছু বরাদ্দ সেই ক্ষেত্রে মাত্র ৩ টাকা। ১৯৯১-৯২ অর্থবছরে উন্নয়ন ও অনুন্নয়ন খাতে বরাদ্দকৃত ১৬ কোটি ৬২ লাখ টাকার মধ্যে মাত্র ২ লাখ ৫০ হাজার ছিল সংখ্যালঘুদের জন্য বরাদ্দকৃত। শেষ ২০১৫-১৬ অর্থবাজেটে হিন্দু কল্যাণ ট্রাস্টে বাজেট বরাদ্দ ছিল মাত্র ৭০ লাখ টাকা আর বৌদ্ধ কল্যাণ ট্রাস্টে বরাদ্দ ছিল মোট ৮০ লাখ টাকা,আর খ্রিস্টান কল্যাণ ট্রাস্টে বরাদ্দ ছিল মাত্র ১০ লাখ টাকা। সংবিধান অনুযায়ী ধর্ম-বর্ণ নির্বিশেষে সব নাগরিককে সমভাবে দেখতে রাষ্ট্র প্রতিশ্রুতি বদ্ধ। ধর্ম মন্ত্রণালয়ের বাজেটে বিদ্যমান বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব নয়।

এছাড়া ধর্মবিষয়ক পাঠাগারের ব্যবস্থাও ভাল নয় বলে মন্তব্য করেন তিনি।গত দুই অর্থবছরে প্যাগোডা ভিত্তিক প্রাক প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় মাত্র মাত্র ৯০ লাখ টাকা বরাদ্দ থাকলেও এখন খ্রিস্টান সম্প্রদায়ের জন্য কোন আলাদা বরাদ্দ নেই।

এই সম্মেলনে,হিন্দু,বৌদ্ধ ও ক্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টসমূহকে ফাউন্ডেশনে রূপান্তরিত করা ছাড়াও ধর্ম মন্ত্রনালয়ের বাজেটে বিভিন্ন খাতে বিদ্যমান বৈষম্যর অবসান করে,সংখ্যালঘুদের কল্যান,গবেষণা,তীর্থ ভ্রমণ,সামাজিক উন্নয়ন,বিভিন্ন সংস্কার ইত্যাদির জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়ার দাবি জানান হয়।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।