May 6, 2017
42 Views
0 0

বিশ্বজ্যোতি মিশন কল্যাণ ট্রাষ্টের উদ্যোগে বৌদ্ধিক মুক্ত চিন্তার এক প্রাণবন্ত সেমিনার অনুষ্ঠিত

লিখেছেন:

কনক বড়ুয়া, উখিয়া (কক্সবাজার)বয়োবৃদ্ধকে সম্মান কর। সবাই একজন অন্যজনকে সুবাসিত বাক্য বলবে। এমন ভাবে কথা বলো যেন কথাগুলো অন্যের হৃদয় স্পর্শ করে। কটু বাক্য বলিওনা। মনে কষ্ট পায় এমন বাক্য অন্যকে বলবে না। শুধু প্রাণী হত্যা করলেই পাপ হয় সবাই জানি কিন্তু অন্যকে কটু বাক্য বলে কষ্ট দেওয়া আরো অমঙ্গল হয়। উখিয়ার শৈলেরঢেবায় বৌদ্ধিক মুক্ত চিন্তার এক প্রাণবন্ত সেমিনারে ড. সংঘপ্রিয় মহাথের এসব কথা বলেন এবং ‘সপ্ত অপরিহানীয় ধর্ম- প্রসঙ্গঃ জাতীয় ঐক্য রক্ষায় আমাদের করণীয়” বিষয় নিয়ে আলোচনা করেন।

৫ই মে শুক্রবার উখিয়ার শৈলেরঢেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারের সবুজ চত্বরে ২৫৬১ বুদ্ধবর্ষ পূর্তি উপলক্ষে এ “বুদ্ধ জয়ন্তী শুভ উপসম্পদা, বৃত্তি প্রদান, অষ্টপরিষ্কারসহ সংঘদান, সেমিনার ও বৌদ্ধ সম্মেলন-২০১৭ইং” শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়েছে।

সদ্ধম্মজ্যোতিকাধ্বজ, শাকপুরা তপোবন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত বসুমিত্র মহাথেরর সভাপতিত্বে অনুষ্ঠিত এই প্রানবন্ত সেমিনারের উদ্বোধন করেন কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাত্তন প্রধান শিক্ষক উপাসকরত্ন বোধিমিত্র বড়ুয়া। মঙ্গলাচরণ করেন জ্যোতি কুশল ভিক্ষু ও জ্যোতি মঙ্গল ভিক্ষু।

অনুষ্টিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান, জাতীয় বৌদ্ধ নেতা অজিত রঞ্জন বড়ুয়া। প্রধান অতিথির বক্তব্যে তিনি বৌদ্ধ তরুণ সমাজকে এগিয়ে আসতে আহ্বান করেন। বক্তব্যকালে তিনি বিনয়শীল কুশলায়ন মহাথের কর্তৃক প্রতিষ্ঠিত ‘বিশ্বজ্যোতি মিশন কল্যাণ ট্রাষ্ট’ কে এক লক্ষ টাকার (১,০০,০০০/=) একটি চেক প্রদান করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন উখিয়া সহ বাংলাদেশের প্রাজ্ঞ পন্ডিত ভিক্ষুগণ, বাংলাদেশ বৌদ্ধ সমিতির ভাইস-চেয়ারম্যান অনিল বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির ভাইস-চেয়ারম্যান বৌদ্ধ নেতা নৃপতিরঞ্জন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির মহাসচিব সুদীপ বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির সমাজ কল্যাণ সম্পাদক টিংকু বড়ুয়া, বৃহত্তর চট্টগ্রামের বিশিষ্ট সমাজকর্মী উপাসসিকা সঞ্চিতা বড়ুয়াসহ বিভিন্ন বৌদ্ধ অঙ্গ-সংগঠনের বৌদ্ধ নেতৃবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উখিয়া ভিক্ষু সমিতির সাধারণ সম্পাদক ভদন্ত জ্যোতি প্রিয় ভিক্ষু ও শৈলেরঢেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারের আবাসিক প্রধান জ্যোতি মঙ্গল ভিক্ষু।

অনুষ্ঠান শেষে উপস্থিতির উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন কুতুপালং উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রাফুল বড়ুয়া (আদিত্য)।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।