Mar 22, 2017
35 Views
0 0

বৈসাবি উৎসবে যোগ দিতে অগ্রিম টিকেট কাটছেন আদিবাসীরা

লিখেছেন:

পরিবার পরিজন এবং আত্মীয় স্বজনের সাথে বৈসাবি উৎসব পালন করার জন্য অগ্রিম বাসের টিকেট বুকিং বা কেটে নিচ্ছেন ঢাকায বসবাসকারী আদিবাসী চাকুরীজীবি ও ছাত্র-ছাত্রীরা।

এবছর আগামী এপ্রিল মাসের ১০ তারিখ হতে আনুষ্ঠানিকভাবে শুরু হবে ঐতিহ্যবাহী বৈসাবি মেলা।

পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রাণের উৎসবে যোগ দিতে এপ্রিল মাসের শুরু থেকে নগর ছাড়বেন অনেকে । এর মধ্যে শুরু হয়েছে টিকিট কাটার দৌড়াদৌড়ি প্রতিযোগিতা । অনেকে অগ্রিম টিকেট কেটে রেখেছেন আবার অনেকে এখনো কাটেননি । ঢাকা কলাবাগান, গাবতলী ও সায়দেবাদ বাস কাউন্টারে সরিজমিনে গিয়ে গিয়ে অনলাইন নিউজ পোর্টাল ডেইলিসিএইচটি জানায়, ৯ তারিখ হতে অগ্রিম টিকেট বুকিং দেওয়ার কারণে অনেকে নির্দিষ্ট সময়ে টিকেট কাটতে পাড়ছেননা।

bangla_new_year_1425

৯-১২ তারিখ পর্যন্ত রাঙ্গামাটিগামী যাত্রীদের টিকেট অগ্রিম বুকিং দিচ্ছে । কেউ কেউ সুবিধামতো সিট বুকিং দিতে পারেনি। বিশেষকরে চাকুরীজীবী ও তিন পার্বত্য জেলায় পড়ুয়া আদিবাসী ছাত্র-ছাত্রীরা এসব অগ্রিম টিকেট বুকিং দিয়ে রাখছে বলে জানা গেছে । তাই ঝামেলা মুক্ত হওয়ার জন্য অনেকে অগ্রিম টিকিট কেটে নিচ্ছে ।

বাংলাদেশে তিন আদিবাসী জাতিগোষ্ঠীর প্রাণের উৎসব ত্রিপুরাদের ‘বৈসু’, মারমাদের সাংগ্রাই এবং চাকমাদের বিজু এই তিন নামের আদ্যাক্ষর নিয়ে “বৈসাবি’ নামের উৎপত্তি।

এবছর বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন হবে বৈসাবি উৎসব। পুরনো বছরের কালিমা আর জীর্ণতাকে ধুয়ে নতুন বছরকে বরণ করে বছরের শেষ দুইদিন এবং নতুন বছরের প্রথম দিন বর্ষবরণ উৎসব বৈসাবি পালিত হবে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায়।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।