বৌদ্ধ ইতিহাসের চমকপ্রদ গুহা (১ম পর্ব)

Smiley face

প্রিয় লাইফ অবলম্বনে: গুহা- মানুষের আদিম আবাসস্থল। গুহা থেকে কুঁজো মানুষ পিঠ সোজা করে উঠে এসেছে আজকের শহরের দালানে। ইতিহাসটা কম লম্বা নয়। গুহাকে আমরা দেখি ফিকশনে, উপন্যাসে, রহস্যের বর্ননায়। আলী বাবা এক যাদুকরী গুহাতেই খুঁজে পেয়েছিল তাঁর রত্ন ভান্ডার। আবার হ্যারি পটারের জীবন হুমকীর মুখে পড়েছিল এক ক্রিস্টাল গুহাতে। বাস্তব জীবনে গুহা সভ্যতার অংশ, বিকাশের অংশ। মানুষের পদচারণায় প্রকৃতির অংশ গুহাগুলো রূপ বদলে হয়েছে তথ্যের ভান্ডার। তার গায়ে অঙ্কিত হয়েছে পৃথিবীর প্রথম লেখনী। আসুন জেনে নিই, বৌদ্ধ ইতিহাস বিজড়িত বিস্ময়ের ঝুড়ি কিছু গুহাদের কথা।

শাহ আল্লাহ দিত্তা গুহা, পাকিস্তানঃ

OLYMPUS DIGITAL CAMERA
OLYMPUS DIGITAL CAMERA

ইসলামাবাদের দক্ষিণ-পশ্চিমে মারগালা পর্বতের পাদদেশে অবস্থান এই গুহার। শাহ আল্লাহ দিত্তা গ্রামে অবস্থিত শতাব্দীর প্রচীন বৌদ্ধ ধ্বংসাবশেষ এটি। শাহ আল্লাহ দিত্তার মাজার এবং কবর রয়েছে ঠিক পাশেই। অষ্টম শতকের এই গুহার দেয়ালে দেয়ালে আছে বৌদ্ধের প্রতিকৃতি। এগুলো ২৪০০ বছরেরও বেশী পুরাতন। গুহাটির প্লার্টফর্মের মত গঠন দেখে বোঝা যায় এটি এক সময় বৌদ্ধ ভিক্ষুদের ধ্যানের জন্য ব্যবহৃত হত। আর পরবর্তীতে ব্যবহার করত হিন্দু সাধুরা। এই গুহার ঐতিহাসিক মূল্য অনেক। আধুনিক ইসলামাবাদের ঐতিহ্যের স্মারক এটি।

অজন্তা এবং ইলোরা গুহা, ইন্ডিয়াঃ ইন্ডিয়ার অজন্তা এবং ইলোরা গুহা খুবই বিখ্যাত। এটি মহারাষ্ট্রে অবস্থিত। এশিয়ার গুহাগুলোর মধ্যে এটি সবচেয়ে চমকপ্রদ। খৃষ্টপূর্ব ২য় শতক থেকে অজন্তায় মানুষের অস্তিত্ব ছিল বলে প্রমাণ পাওয়া যায়। এখানে ৩০ টি বৌদ্ধ মূর্তি আছে যা পাথরে খোদাই করা। ভারতীয় চিত্রকর্ম এবং স্থাপত্যের সুচারু নিদর্শনের দেখা মেলে এই গুহায়।

ajanta-ellora-caves

ইলোরার ৩৪ টি মূর্তি তৈরি করেছে পাথরে খোদাই করা মন্দির, বিহার এবং মঠ। এখানে উপাসনা করত একাধারে হিন্দু, বৌদ্ধ এবং জৈন ধর্মাবলম্বীরা। এই ধর্মীয় সম্প্রীতি দেখা যায় ৫ম থেকে ১০ম শতাব্দী পর্যন্ত। এখানকার দেয়ালচিত্র, চিত্রকর্ম এবং স্থাপত্যের সূক্ষতা সে সময়ের শিল্পীদের অনন্য দক্ষতা তুলে ধরে।

ajanta-caves-8[5]

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Recommended For You

Leave a Reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।