বৌদ্ধ নগরী নাটেশ্বর এর খনন কাজের আনষ্ঠানিক উদ্বোধন

Smiley face

বিক্রমপুরের টঙ্গীবাড়ি উপজেলার নাটেশ্বর গ্রামে ধারাবাহিক প্রত্নতাত্ত্বিক খননে বেরিয়ে আসছে একের পর এক তাৎপর্যপূর্ণ স্থাপত্যিক নিদর্শন বৌদ্ধ মন্দিরের অষ্টকোণকৃতি স্তূপ, ৪টি অনন্য স্তূপ হলঘর, ইটে-নির্মিত রাস্তা, কক্ষ, দেওয়াল, মেঝে, ইট-নির্মিত নালা সহ বহু বৌদ্ধ নিদর্শন।

এ বৌদ্ধ নগররীর ইতিহাসের খোজে আবারও গতকাল শুক্রবার বিকাল সাড়ে ৪টায় নাটেশ্বর বৌদ্ধ মন্দির প্রত্নস্থানে খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। প্রধান অতিথি হিসেবে এই খনন কাজ উদ্বোধন করেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ জামাতা দেশ-বরণ্যে শিক্ষাবিদ প্রফেসর ড. সফিক আহম্মেদ সিদ্দিক।

বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্পের প্রকল্প পরিচালক ও অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সভাপতি ড. নূহ-আলম লেলিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন মুন্সীগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. মহিউদ্দিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম, সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্তি সচিব) আলতাফ হোসেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহা. হারুন-অর-রশিদ, চীন থেকে আগত প্রত্নতত্ত্ব বিশেষঞ্জ অধ্যাপক চাই হুয়ান হো, খনন প্রকল্পটির নির্বাহী পরিচালক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও অংশ নেন টঙ্গীবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাম্মত হাসিনা আক্তার, অধ্যক্ষ জাহাঙ্গীর হাসান, অ্যাডভোকেট সোহানা তাহমিনা, আমিরুল ইসলাম ও সাংবাদিক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল প্রমুখ।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Recommended For You

Leave a Reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।