বৌদ্ধ বন্ধু

Smiley face

বাঙালি বৌদ্ধদের বাংলাভাষায় প্রকাশিত প্রথম মাসিক পত্রিকা “বৌদ্ধ বন্ধু”। বাঙালি বৌদ্ধদের নব জাগরণের অন্যতম অগ্রদূত, বৌদ্ধ সমাজের অবিসংবাদিত নেতা নাজির কৃষ্ণ চন্দ্র চৌধুরী এটার জনক ও পরিচালক। ১৮৮৭ খ্রীস্টাব্দে কালীকিংকর মুচ্ছদ্দীর সম্পাদনায় এটা প্রথম আত্নপ্রকাশ করে। পর পর বাংলা ও ইংরেজিতে বৌদ্ধ বন্ধুর সংস্করণ প্রকাশিত হতো।

বাস্তবপক্ষে এটা ছিল দল-কুল-নিকায়ের উর্ধ্বে বাঙালি বৌদ্ধদের সর্বাঙ্গীন কল্যাণার্থে কৃষ্ণ চন্দ্র চৌধুরী, গুণামেজু মহাস্থবির, ডাঃ ভগীরথ চন্দ্র বড়ুয়া প্রমুখ নেতৃবৃন্দের উদ্যোগে ১৮৮৭ খ্রীস্টাব্দে প্রতিষ্ঠিত চট্টল বৌদ্ধ সমিতির মূখপত্র।

কয়েক বছর পর বৌদ্ধ বন্ধুর প্রকাশ বন্ধ হয়ে যায়। ১৯০৬ খ্রীস্টাব্দে ‘বৌদ্ধ পত্রিকা’ প্রকাশিত হয়। এতে চট্টল বৌদ্ধ সমিতির বিরুদ্ধবাদী মোক্তার সর্বানন্দ বডুয়ার ‘কঠোর মন্তব্য ও টিপ্পনীর ঠেলায়’ ডাঃ ভগীরথ বড়ুয়া অ সতীশ চন্দ্র বড়ুয়ার সম্পাদনায় ১৯০৬ সালে ‘বৌদ্ধ বন্ধু’র দ্বিতীয়বার প্রকাশনা বের হতে থাকে। দু’বছর পর এর প্রকাশনা পুনরায় বন্ধ হয়ে যায়।

১৯১৫ খ্রীস্টাব্দে সমন পুন্নানন্দ সামির সম্পাদনায় ‘বৌদ্ধ বন্ধু’র পুনরাবির্ভাব ঘটে। বেশ কিছুকাল পর আবার বন্ধ হয়ে যায়। দীর্ঘ কয়েক বছর পর ১৯৩৯ খ্রিস্টাব্দে জয়দ্রথ চৌধুরী ও প্রফুল্লকমল বড়ুয়ার যৌথ সম্পাদনায় ‘বৌদ্ধ বন্ধু’ পুনর্জীবন লাভ করলেও বছরখানেকের মধ্যে শেষযাত্রা করে; আর পুনর্জীবিত করা সম্ভব হয়নি। তাই ডঃ বেণীমাধব বড়ুয়া যর্থাথই মন্তব্য করেছেন, ‘বৌদ্ধ বন্ধু বহুবার মরিয়া বহুবার বাঁচিয়াছে’ (বাংলা সাহিত্যে শতবর্ষে বৌদ্ধ অবদান)।

বাঙালি বৌদ্ধদের প্রথম প্রকাশিত এই  ‘বৌদ্ধ বন্ধু’ পত্রিকা বাঙালি বৌদ্ধদের পুনর্জাগরণের সূচনালগ্নে ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক সংস্কার সাধনে সবিশেষ ভূমিকা পালন করেছিলেন, এ কথা বলাই বাহুল্য।

তথ্য সূত্রঃ ড. দীপংকর শ্রজ্ঞান বড়ুয়া, বাঙালি বৌদ্ধদের ইতিহাস ধর্ম ও সংস্কৃতি, পৃঃ ১৫৫।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Recommended For You

Leave a Reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।