ব্যাগঘপজ্জ সুত্ত: যে চার নীতি পালন করলে মানবের ইহজীবনে সুখসমৃদ্ধকর ও পরজীবনে শান্তিদায়ক হয়

Smiley face

একসময় ভগবান বুদ্ধ কক্করপত্ত নামক কোলীয় গ্রামে কোলীয়গণকে ধর্মোপদেশ দিচ্ছিলেন। এমন সময় ব্যগঘপজ্জ নামের এক কোলীয় গৃহী বুদ্ধের নিকট উপস্থিত হয়ে বললেন “ভন্তে! আমরা গৃহী, স্ত্রীপুত্র নিয়ে সংসার করছি। প্রভো! ইহজীবনে সুখসমৃদ্ধকর এবং পরজীবনে শান্তিদায়ক কোন শিক্ষনীয় বিষয় যদি থাকে সে সম্বন্ধে আমাদের উপদেশ প্রদান করুন।
অতঃপর ভগবান বুদ্ধ ব্যগঘপজ্জকে গৃহীজীবনের মঙ্গলজনক ও সুখকর চারটি বিষয়ের কথা বললেন। যথা (১) উৎসাহ (২) সংরক্ষণ (৩) সৎলোকের সংস্রব (৪) শৃংখলাবদ্ধ জীবন।
উৎসাহঃ গৃহীদের কৃষি, বাণিজ্য, চাকরী, জীবনযাপন উপযোগী কার্যে দক্ষ, পরিশ্রমী ও কুশলী হওয়া উচিত। যথোচিত কার্য সম্পন্ন হয়েছে কিনা অনুসন্ধান করতে হবে। একে উন্নত জীবন যাপনের উৎসাহ বলে।
সংরক্ষণঃ ধরা যাক কোন ব্যক্তি নিজের উদ্যম ও কঠোর পরিশ্রমের দ্বারা প্রভূত ধনের অধিকারী হয়েছেন। তাঁর সেই অর্জিত সম্পত্তি রক্ষার জন্য চিন্তা করা উচিত।“অন্যায়ভাবে যেন কেউ অধিকার করতে না পারে, চোরে যেন চুরি না করে আগুনের দ্বারা যেন বিনষ্ট না হয়, জলে যাতে ভেসে না যায় এবং ঈর্ষাপরায়ণ ব্যক্তিগণ যেন এর ক্ষতিসাধন করতে না পারে। এভাবে নিজ সম্পত্তি রক্ষার যে প্রচেষ্টা তাকে সংরক্ষণ বলে।
সৎলোকের সংস্রবঃ ধরা যাক, কোন একালা বা শহরে এক গৃহী বাস করে। সেই শহর বা গ্রামে আরো শ্রদ্ধাবান, শীলবান ও জ্ঞানীলোক অবস্থান করে থাকেন, যদি ঐ ব্যক্তি সর্বদা এই ধার্মিক প্রতিবেশীগণের সাথে সাক্ষাৎ করে এবং আলাপ আলোচনাদি করে তাতে সৎলোকের সাথে মিলেমিশাতে সেও শ্রদ্ধাবান, শীলবান ও জ্ঞানী হয়। এই কারণে সৎলোকের সঙ্গ লাভে মানব জীবনের মহাকল্যাণ সাধিত হয়। একে সৎলোকের সংস্রব বলে।
শৃংখলাবদ্ধ জীবনঃ যদি কোন গৃহী তাঁর আয়-ব্যয়ের পরিমাণ বুঝতে পারে সে কৃপণও নই, অমিতব্যয়ীও নই অর্থাৎ সে প্রয়োজন অনুযায়ী খরচ করে। দোকানদার যেমন পাল্লাকে ধরলে ওজনের কম বেশী বুঝতে পারে তদ্রুপ গৃহীদেরও আয় ব্যয়ের পরিমাণ সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন।
আবার কোন গৃহী বিপুল সম্পত্তির অধিকারী হয়েও দানধর্মে কৃপণতা করে তাঁর জীবনের কোন সার্থকতা নেই। কিন্তু যে ব্যক্তি মাত্রা বুঝে জীবনযাত্রা চালিয়ে নেয় তার গার্হস্থ্য জীবন সুন্দর ও সুখের হয়।
বহু পরিশ্রমে উপার্জিত ধন সাধারণত চারিটি কারণে নষ্ট হয়ে থাকে- (১) নারীসক্তি (বেশ্যা বা পতিতা) (২) নেশাপান (৩) জুয়াখেলা (৪) কুসঙ্গী বা দুঃশীল মিত্র। এই বদভ্যাসগুলি পরিত্যাগ না করলে সম্পত্তি বৃদ্ধির কোন প্রকার সম্ভাবনা থাকেনা বরং নিঃশেষ হয়ে যায়। এবং চারিটি গুন গৃহীদের ইহকাল ও পকালের জন্য হিতকর ও সুখকর। যেমন- (১) শ্রদ্ধাগুণ, (২) শীলগুণ, (৩) দানগুণ ও (৪) প্রজ্ঞাগুণ।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Short URL: http://thebuddhisttimes.com/?p=3201

ধম্মবিরীয় ভিক্ষু Posted by on Dec 14 2016. Filed under জীবন চর্চা. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

You must be logged in to post a comment Login

Smiley face

সর্বশেষ টাইমস

Recent Posts: NivvanaTV covering Buddhist and Buddhist community in World, with weekly news, views, entertainment, and programs for all age.

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

সুপ্রিয় চাকমা শুভ,রাঙামাটি সাম্প্রতিক পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০টি পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে বিদেশী দাতা সংস্থা দি স্যালভেশন আর্মী বাংলাদেশ। শুক্রবার (১৯ জানুয়ারী) সকালে বিলাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসাবে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মাঝে আর্থিক সহায়তা বিতরণ করেন। […]

Photo Gallery

Top Downloads

Icon

The Buddhist Times Android apps 46.21 KB 54 downloads

...
Icon

অভিধর্ম্মার্থ সংগ্রহ 1.65 MB 1 downloads

গ্রন্থের নামানুসারে ইহা একটি অর্থ-সংগ্রহ...
Developed by Dhammabiriya
error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।