Jun 1, 2016
36 Views
0 0

বড়ুয়া সমাজ কোন পথে? (পর্ব-২)

লিখেছেন:

১ম পর্ব পড়ুন এখানে..

ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরো: যদি এই দানের পয়সা ধর্ম সমাজের হিতকল্পে ব্যয় করিতে ভিক্ষুরা কুণ্ঠিত হন, তাহা হইলে ভিক্সু জীবনের সার্থকতা কি? বুদ্ধের শাসন রক্ষাণ ও জাতীয়তা গঠন কে করিবে? ব্রাহ্মণ, মৌলানাদের ত স্ত্রী পুত্র আছে, তথাপি তাহারা দেশের কার্যে আত্নোৎসর্গ করিতে পারেন। ভিক্ষুগণ তো প্রব্রজিত দিবসেই আত্নোৎসর্গ করিয়াছেন, আর প্রতিবন্ধক কিসের? এক একটা বিহারে পান, তামাক, চা, চিনির জন্য যত অপব্যয় করা হয়, তাহা কেবল অমূল্য সময় নষ্ট ও শীল সমাধির ব্যাঘাত করিবার জন্যই ব্যবহৃত হয়। কোন বিহারে শিক্ষার চর্চা আছে? পুস্তকালয় আছে/ধর্মালাপ আছে? এই সব আত্মপর হিতকার কার্য্য বাদ দিয়া কেবল নিমন্ত্রণে যাওয়ার মধ্যে নিজে মুক্ত হইতে দায়কদিগকে মুক্তি দিতে পারিবেন কি? প্রব্রজ্যা লাভের মহা উদ্দেশ্য হইতে কতদুর সরিয়া পড়িয়াছেন তাহা একবার সকলে চিন্তা করুন।

আমরা এই সম্বন্ধে সঙ্ঘশক্তিতে অনেকবার আলোচনা করিয়াছি। এযাবৎ জাগ্রত জীবনের কোন ইঙ্গিত আমরা পাইতে পারি নাই। ভিক্ষু সমাজখানি একেবারে পঙ্গু হইবার উপক্রম হইয়াছে। আমরা চট্টগ্রামের প্রত্যেক ভিক্ষুকে পত্রিকা দিয়া থাকি, তাহারা দয়া করিয়া ২টি টাকা মিশনে দান করিতে ইচ্ছুক নহেন। যত গ্রন্থ প্রকাশিত হয়, এক কপি পুস্তক লইয়া সাহায্য করিতে কেহ ইচ্ছু নহেন। আমরা প্রথমে ত্রিপিটক গ্রন্থ উদান ছাপিয়া ভিক্ষুদিগকে উপহার দিয়াছিলাম। ইহাতেও মিশনের প্রতি তাহাদের যে কর্তব্য আছে, তা চিন্তা করিতে পারেন নাই। কেবল চট্টগ্রামে অধিকাংশ ভিক্ষুরা দলের টানে টানা টানিতে, নিমন্ত্রণে দৌড়িতে দৌড়িতে, ভাই বন্ধুকে সাহায্য করিতে করিতে, ভালমতে ‍দুধ চা তৈয়ার করিতে করিতে উজাড় হইয়া যাইতেছে এবং বিহারে বিহারে গল্পের আড্ডা বসান হইয়াছে।

কয়জন ভিক্ষু অরণ্য বাসে, বিবেক বাসে, শীলানুশীলনে ধুতাঙ্গরত আছেন, তাহাও একবার চিন্তা করিবেন। নবীন, তরুণ ভিক্ষুদের মধ্যে দেখিতেছি ভিক্ষু হইয়া কয়েকটি সুত্র ও একটি উৎসর্গ শিখিতে পারিলে, একটা বিহার লইয়া বসে। তাহাদের গুরুগণও শিষ্যকে একখানি বিহার যোগড় করিয়া দিয়া গুরু পিতার কর্তব্য শেষ করিয়া বসেন। ফলে শিষ্যবর্গ যে বিকৃত চরিত্র ও জ্ঞান লাভে যে একজন উদাসীন ভবঘুরে মানব সাঁজে, তাহাতে গুরুবর্গের খেলাল নাই। এই সব কারণে চট্টগ্রামের ভিক্ষু সমাজও অধঃপাতে যাইতেছে। তাই দুর্নামের বোঝা বড় হইয়া পরিতেছে।

চলমান…..

  • সূত্র: সদ্ধর্মরশ্মি ভদন্ত রতনশ্রী মহাথেরো’র ৭০তম জন্মজয়ন্তী ও পবিত্র ভিক্ষু পরিবাসব্রত স্বারক গ্রন্থ। পৃ: ৯৯-১০২।
Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।