Aug 24, 2016
21 Views
0 0

ভূমিকম্পে প্রাচীন বাগান শহরের ৬৬ প্রাচীন বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত, নিহত ১

লিখেছেন:

pagoda-damageভূমিকম্পে মিয়ানমারের প্রাচীন বাগান শহরে বেশ কিছু বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত সেখান থেকে এক জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। বুধবার বিকালে মিয়ানমারে আঘাত হানা ৬.৮ মাত্রার ভূমিকম্পটি বাংলাদেশ, থাইল্যান্ডসহ ভারতের পূর্বাঞ্চলের রাজ্যগুলোতেও অনুভূত হয়েছে।

মিয়ানমারের প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের একজন মুখপাত্র জানিয়েছেন, বাগান শহরের অন্তত ৬৬টি বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ৮৪ কিলোমিটার গভীরে সৃষ্টি হওয়া ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল মিয়ানমারের চুক থেকে ২৫ কিলোমিটার পশ্চিমে। ভূমিকম্পের ফলে আতঙ্কিত লোকজন বিভিন্ন ভবন ছেড়ে রাস্তায় নেমে আসেন।

পাকোক্কু শহরে ভবন ধসে ২২ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে বাগান শহরে বহু প্যাগোডা থেকে ধুলা উড়তে দেখা যায়। প্রাচীন বৌদ্ধ স্থাপত্যে সমৃদ্ধ শহরটি পর্যটকদের কাছে জনপ্রিয়। সেখানকার মন্দিরগুলো দশম থেকে চতুর্দশ শতাব্দীর মধ্যে নির্মাণ করা হয়েছিল।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।