মহাসংঘনায়ক বিশুদ্ধানন্দ মহাথেরোকে ‘ বৌদ্ধ জাতির পিতা’ ঘোষণার দাবি

Smiley face

গতকাল বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের রাঙ্গুনিয়া থানা শাখার নব গঠিত কমিটির অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

অভিষেক অনুষ্ঠানে বক্তরা প্রচার সংঘের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার ২৪তম মহাসংঘনায়ক শ্রীদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথেরোকে ১৯৭১ সালে মহান মুক্তি সংগ্রামের সময় দেশ বিদেশে দেশের স্বাধিনতার পক্ষে অবদান রেখে বৌদ্ধ জাতিকে রক্ষার জন্য ‘ বৌদ্ধ জাতির পিতা’ ঘোষণা করার দাবি করেন।

বক্তরা বলেন, মহাসংঘনায়ক ভান্তে কোন রাজনৈতিক নেতা ছিলেন না। কিন্তু তিনি সময়ের প্রয়োজনে দেশ, জাতি, সদ্ধর্ম ও আপন সমাজ তথা বৌদ্ধ জাতিকে পাকিস্থানি হানাদার বাহিনীর হাত থেকে রক্ষা করার জন্য দেশের বৌদ্ধ জনপদে ভ্রমণ করে তখন যা করণীয় তা সম্পন্ন করেছেন সেইসময় পাক হানাদার বাহিনীর গুলির ভয়কে উপেক্ষা করে।

এছাড়া বক্তারা প্রচার সংঘের কীর্তি গাথা ও উদ্দেশ্য আদর্শ এবং বৌদ্ধ সমাজে প্রচার সংঘের অবদান নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি ভদন্ত জ্ঞানানন্দ মহাথেরোর সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রচার সংঘের উধ্বর্তন সহ-সভাপতি মি. পি. আর বড়ুয়া। প্রধান আলোচক হিসাবে ছিলেন প্রচার সংঘের মহাসচিব ড. প্রণব কুমার বড়ুয়া।

অনুষ্ঠানে প্রধান সদ্ধর্মদেশক হিসাবে দেশনা করেন খৈয়াখালী ধম্মবিজয়ারাম বিহারের অধ্যক্ষ ভদন্ত উ পঞঞাচক্ক মহাথেরো।

অনুষ্ঠানে প্রচার সংঘের যুগ্ন মহাসচিব দেবপ্রিয় বড়ুয়া, চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৌশলী পরিতোষ বড়ুয়া, অঞ্চল কুমার তালুকদার, কমলেন্দু বিকাশ বড়ুয়া, অধ্যাপক সুব্রত বরণ বড়ুয়াসহ প্রচার সংঘের কেন্দ্রীয়, অঞ্চল ও উপজেলা শাখার বিপুল সংখ্যাক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অভিষেক অনুষ্ঠান উপলক্ষে সকালবেলা প্রয়াত ভিক্ষুসংঘ ও প্রচার সংঘের কর্মকর্তার উদ্দেশ্যে সংঘদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Recommended For You

Leave a Reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।