মা-বাবার অতিরিক্ত মোবাইল ব্যবহার পারিবারিক জীবন ক্ষতিগ্রস্ত করে: জরিপ

Smiley face

মাধ্যমিক শিক্ষার্থীদের মধ্যে চালানো এক জরিপে দেখা গেছে, বাবা মায়ের অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহার পারিবারিক জীবনকে ক্ষতিগ্রস্ত করে। জরিপে ১১ থেকে ১৮ বছর বয়স্ক ২ হাজার শিক্ষার্থীর মধ্যে অন্তত এক-তৃতীয়াংশ কিশোর-কিশোরী সারাক্ষণ মোবাইল না দেখতে তাদের বাবা-মাকে অনুরোধ করেছে।

এই জরিপের ১৪ শতাংশ বলেছে, তাদের মা-বাবা খাবার টেবিলেও মোবাইল নিয়ে ব্যস্ত থাকেন। কিন্তু জরিপের ৩ হাজার অভিভাবকের ৯৫ শতাংশ এই তথ্য অস্বীকার করেছেন। আর মাত্র ১০ শতাংশ অভিভাবক বলেছেন, তাদের মোবাইল ব্যবহার করাটা কোনো সমস্যা নয়। ৪৫ শতাংশ অভিভাবক মনে করেন, তারা নিজস্ব সময়ের অনেকখানিই অনলাইনে অপচয় করেন। ৩৭ শতাংশ বলেছেন, তারা ছুটির দিনগুলোতে ৩ থেকে ৫ ঘণ্টা অনলাইনে থাকেন। ৫ শতাংশ বলেছেন, ছুটির দিনে তারা অনলাইনে সময় কাটান ১৫ ঘণ্টা পর্যন্ত।

ডিজিটাল অ্যাওয়ারনেস ইউকে (ডাউক) এবং হেডমাস্টার্স ও হেডমিস্ট্রেসেস কনফারেন্স নামে যুক্তরাজ্যের দুটি সংগঠন (এইচএমসি) এই সমীক্ষাটি চালিয়েছে।

সূত্র: বিবিসি

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।

Recommended For You

Leave a Reply

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।