Dec 7, 2016
26 Views
0 0

মিয়ানমারের সহিংসতা গণহত্যা নয়: কফি আনান

লিখেছেন:

মিয়ানমারের গোলযোগপূর্ণ রাখাইন রাজ্য পর্যবেক্ষণ করে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। রাজ্য পরিদর্শন শেষে তিনি বলেছেন, মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতাকে তিনি গণহত্যা (জেনোসাইড) হিসেবে বর্ণনা করবেন না। পর্যবেক্ষকদের ‘জেনোসাইড’ শব্দটি ব্যবহারে খুবই, খুবই সতর্ক হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

চলতি সপ্তাহে গোলযোগপূর্ণ রাখাইন রাজ্যে পরিদর্শনে গিয়েছিলেন আনান। সফর শেষে বিবিসিকে তিনি বলেন, ‘আমি মনে করি সেখানে উত্তেজনা রয়েছে, সংঘাত হয়েছে। তবে যা কিছু করা হয়েছে, তাকে আমি এভাবে (গণহত্যা হিসেবে) অবহিত করব না।’

তিনি বলেন, ‘আপনি মনে করতে পারেন উভয় সম্প্রদায় উদ্বিগ্ন। সেখানে ভয় রয়েছে, অনাস্থা রয়েছে। সেখানে উচ্চমাত্রার উদ্বেগ রয়েছে। তবে এ ‍অবস্থার অবসানে আমাদের একটি উপায় খুঁজে পাওয়া প্রয়োজন, যেখানে উদ্বেগ কমে আসবে এবং সম্প্রদায়গুলোর মধ্যে যোগাযোগ শুরুর বিষয়টি উৎসাহিত হবে।

গত আগস্টে আনানকে রাখাইন রাজ্যে নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের অবস্থা পর্যবেক্ষণে মিয়ানমারের নেত্রী অং সান সুচির উদ্যোগে গঠিত তদন্ত কমিশনের প্রধান করা হয়। চলতি সপ্তাহে রাজ্যের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে আনান নেতৃত্বাধীন তদন্ত কমিশন দ্বিতীয়বার সফর করেছে।

আনান বলেন, সুচি সরকারকে একটু সময়, জায়গা দেয়া উচিত ও তাদের প্রতি সহনশীলতা দেখানো উচিত।

গত অক্টোবরে মিয়ানমারের একটি পুলিশ ফাঁড়িতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এ ঘটনার প্রেক্ষিতে রাখাইন রাজ্যে অভিযানে নামে সেদেশের সেনাবাহিনী।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।