Jan 26, 2018
20 Views
0 0

রাণী মা ইয়ান ইয়ান; রাজা বাবুর আমাদের জন্য শ্রেষ্ঠ উপহার

লিখেছেন:

এখন থেকে প্রায় দুই মাস আগে রাণী মাকে (রাণী ইয়ান ইয়ান) নিয়ে একবার কিছু লিখব বলে লেখা শুরু করেছিলাম। সে সময় প্রায় এক পৃষ্টার অধিক লেখাও হয়ে গেছিল।কিন্তু লেখা সম্পূর্ণ করার আগেই কম্পিউটার নতুন ভাবে সেটআপ করতে গিয়ে ভুলক্রমে লেখা সি ড্রাইভে থেকে যায়। আর লেখাটিও সম্পূর্ণ হারিয়ে ফেলি। এরপর ব্যক্তিগত, সমাজিক, ধর্মীয় কাজ ছাড়াও বিভিন্ন কাজের চাপে রাণী মাকে নিয়ে দু-এক লাইন লিখব লিখব বলেও লেখা শুরু করা যাচ্ছিল না।

বিলাইছড়ির ঘটনা নিয়ে আজ মন খুব বিষন্ন। বিষন্ন মনে হঠাৎ মনে হলে রাণী মাকে একবার স্মরণ করি।

প্রিয় রাণী মা, প্রথমে স্বীকার করে নিচ্ছি রাজা বাবুর সাথে আপনার বিয়ের সংবাদে আমি একদম খুশি ছিলাম না।মনে হয়েছিল এই বয়সে রাজা বাবুর কি ভীমরতি হলো একটা তরুণীকে আবার বিয়ে করলেন। আর এ তরুণীও এই বয়সী পুরুষকে কি করে বিয়ে করে? ইত্যাদি ইত্যাদি অবান্তর, অযৌক্তিক চিন্তা।

কিন্তু সময়ের পরিক্রমায় রাজা বাবুর এবং রাণী মা আপনার প্রতি গভীর শ্রদ্ধাবোধ জাগ্রত হয়েছে। এখন মনে হয় রাজা বাবু তার জীবনের এটি আমাদের শ্রেষ্ঠ উপহার দিয়েছেন। তিনি আমাদের রাণী উপহার দেননি; রাজা বাবু আমাদের উপহার দিয়েছেন ‘মা’ তাই আপনি আমাদের ‘রাণী মা’।কত বছর যেন তীর্থের কাকের মত এমন এক রাণীর জন্য আমরা অপেক্ষায় ছিলাম। রাণী মা আপনার কর্ম দক্ষতা, তীক্ষ লেখনি, তরিৎ পদক্ষেপ, সাধারণের সাথে প্রানোচ্ছল মেলামেশা যখন দেখি আনন্দে-ভালোবাসায় চোঁখে জল আসে।

সেই রাঙ্গামাটি রাজবন বিহারে কঠিন চীবর দানানুষ্ঠানে নারী জাতিকে ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ নিয়ে আপনার বক্তব্য যখন আমি পায় সেই থেকে রাণী মা আপনার প্রতি আমার দৃষ্টি ভঙ্গির পরিবর্তন শুরু। তখন এক্লুসিভ বিভাগে আপনার সেই বক্তব্যের বিষয় আমি প্রকাশ করেছিলাম আমার এক পত্রিকায়।লেখাটি বহুল পাঠক প্রিয়তা অর্জন করেছিল। সবাই আপনার বক্তব্যের প্রশংসা করছিল। এর পর বাঘাইছড়ি, লংগদুতে আদিবাসী জনতার উপর ক্ষমাতাশালীদের নেক্কারজনক ঘটনায় আপনার জোরালো ভূমিকা।বাঘাইছড়ি-সাজেকের খাদ্যাভাবের সময়, রমেল চাকমাকে নির্মম ভাবে হত্যার প্রতিবাদে, রাঙ্গামাটির পাহাড় ধ্বসে কিংবা আদিবাসী জনগণের নানান সমস্যা-দুর্যোগ-দুর্ভোগে আপনার মাতৃ সুলভ পাশে দাড়ানো, অভয় প্রদান আপনার প্রতি আমার শ্রদ্ধাবোধ জাগ্রত করেছে।

শুধু আপনার কাজ নয়, আপনার সাহসি লেখনি আমাকে মুগ্ধ করে। বিলাইছড়িতে নরপুশুরা কয়েকদিন আগে তাদের পশুত্বকে জয় করেছে আর সেই ঘটনায়ও আপনি আরও একবার মনুষত্বকে জয় করেছেন।

প্রিয় রাণী মা, আমি রাঙ্গামাটির জন্মজাত আদিবাসী সন্তান। ১৯৯১ এ সেনাবাহিনীর গুলিতে আমার নিরাপরাধ পিতাকে হারিয়েছি। আমার মাকে দেখেছি সেনাবাহিনীর পিটুনি খেতে। সেসময় তারা শুধু আমার বাবাকে হত্যা করেনি আমার মাকেও অনেক মেরেছে। ৬ বছরের শিশু তখন ভয় আর আদর সারা আর কিছু বুঝতাম না। বাবাকে হত্যা করেছে মাকে মারছে তা দেখে প্রতিবাদ নয় শুধু ভয় পেয়েছিলাম। কেউ ছিল না পাশে। এখন আমি বিশ্বাস করি, সেসময় যদি আপনি থাকতেন তাহলে আমার বাবা আমার মা কিংবা আমরা বিচার পায় আর না-ই পায় কিন্তু আপনাকে আমাদের পাশে পেতাম।

আপনি সুস্থ-নিরোগ ভাবে আমাদের মাঝে মাতৃ ছায়ায় বেঁচে থাকুন।আপনি দীর্ঘজীবি হোন। কারণ, অপনার অসহায় সন্তাদের রক্ষার জন্য, পথ প্রদর্শনের জন্য আপনার বড়ই প্রয়োজন।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।