Apr 4, 2016
19 Views
0 0

শস্যক্ষেতে ৫০০টি প্রাচীন বৌদ্ধ এবং জৈন মূর্তি আবিষ্কার

লিখেছেন:

ভারতের উত্তরপ্রদেশের ইটাওয়া জেলায় এক চাষের জমিতে ৫০০টি অতি প্রাচীন বৌদ্ধ ও জৈন মূর্তি আবিস্কারের খবর পাওয়া গেছে।

এইসময় সূত্রে যায়, গত শনিবার প্রতিদিনের মতো চাষের জমিতে কাজ করতে গিয়ে স্থানীয় কৃষক ব্রিজেশ কুমারের ট্রাক্টরের ফলা শক্ত কিছুটে আটকে যায়। প্রথমে ব্রিজেশ ভেবেছিলেন কোনও পাথরের টুকরো হবে। পরে মাটি থেকে তিনি যা তুললেন তা দেখে চক্ষু চড়কগাছ। প্রাচীন এক বৌদ্ধমূর্তি মাটিতে অর্ধেক পোঁতা ছিল। তিনি তড়িঘড়ি জমির মালিককে খবর দেন। এবং তারা ঘটনা মাতাদিন জেলা কর্তৃপক্ষকে এ ব্যাপারে জানান।

পরে গোটা চাষের মাঠ খুঁড়ে এ রকম প্রায় ৫০০টি বৌদ্ধ এবং জৈন মূর্তি আবিষ্কৃত হয়। তার সঙ্গে নানা মূল্যবান পাথরখচিত গয়না এবং আসবাবও মিলেছে।

ঘটনাস্থল পরিদর্শন করেছে জেলাশাসক নিতিন বনসল এবং সাব-ডিভিসনাল ম্যাজিস্ট্রেট মহেন্দ্র সিং। গোটা খেতটি তাঁরা খুঁড়ে দেখার নির্দেশ দিয়েছে।

স্থানীয় জৈন ধর্মাবলম্বীদের মতে, মূর্তিগুলি প্রায় ১২০০ বছরের পুরনো হতে পারে। কালো, সাদা এবং লাল মার্বেল দিয়েই সব মূর্তিগুলি তৈরি। শান্তশিষ্ট গ্রামটি হঠাত্‍ই আলোচনার কেন্দ্রে চলে এসেছে। স্থানীয়রা বলছেন, এ রকম হয়তো আরও খেতে কাজ করার সময় উদ্ধার হতে পারে প্রাচীন নিদর্শন।

Facebook Comments

বৌদ্ধদের আরো তথ্য ও সংবাদ পেতে হলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন।: www.facebook.com/buddhisttimes

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ। দি বুড্ডিস্ট টাইমস এর সাথে লেখ-লেখিতে যুক্ত হতে চাইলে ব্যবহার বিধি ও নীতিমালা পড়ুন অথবা নিবন্ধন করুন
এখানে।
এক্সিকিউটিভ এডিটর । দি বুড্ডিস্ট টাইমস ডটকম
http://www.thebuddhisttimes.com

দি বুড্ডিস্ট টাইমস.কম একটি স্বতন্ত্র ইন্টারনেট মিডিয়া। এখানে বৌদ্ধদের দৈনন্দিন জীবনের বিষয়গুলোকেই তুলে আনার চেষ্টা করা হয়। পাশাপাশি যে কেহ লিখতে পারেন দি বুড্ডিস্ট টাইমস এ।

Leave a Comment

error: অনুগ্রহ করে কপি/পেস্ট মনোভাব পরিহার করি নিজে লেখার যোগ্যতা অর্জন করুন।